মেইন ম্যেনু

পরিচালক নিজেই জানেন না কোথায় শুটিং করবেন!

এফডিসিতে রীতিমত হাসির ঝড় বইয়ে দিয়েছেন ‘সত্তা’ ছবির পরিচালক হাসিবুর রেজা কল্লোল। আজ মঙ্গলবার দুপুরের দিকে তাকে নিয়েই আলোচনা হচ্ছে ২ নাম্বার ফ্লোরের চারপাশে। হাসির কারণ- তিনি ছবি নির্মাণ করছেন। তার সেই ছবির শুটিংয়ের জন্য গাড়িতে করে পুরো ইউনিট নিয়ে ঢাকা শহরে ঘুরে বেড়াচ্ছেন আর শুটিংয়ের লোকেশন খুঁজেছেন! সবকিছু রেডি করেও তিনি জানেন না তার শুটিং কোথায় করবেন!

চলচ্চিত্র যেখানে কাজের বিশাল একটি মাধ্যম সেখানে এমন অগোছালো পরিচালক হাসিরই খোরাক যোগালেন আজ। নির্মাতা কল্লোল ঢালিউড কিং শাকিব খান ও কলকাতার জনপ্রিয় অভিনেত্রী পাওলি দামকে নিয়ে তৈরি করছেন তার প্রথম ছবি ‘সত্তা’। ছবিটির কাজ ২০১৪ সালের মাঝামাঝিতে শুরু হলেও দীর্ঘ পরিচালকের হেয়ালিপনার কারণে আঁটকে থাকে।

নানা ঝক্কি ঝামেলা কাটিয়ে গেল সপ্তাহে ছবির নির্মাণ কাজ আবারো শুরু হয়। ছবির শুটিংয়ের জন্য গেল বুধবার, ২৪ ফেব্রুয়ারি অনেকটা গোপনে পাওলি দাম ঢাকা আসেন। এরপর থেকে টানা কয়েকদিন সত্তার শুটিং করেন এফডিসির কয়েকটি ফ্লোরে। আজো নির্মাতা কল্লোল এফডিসিতে শুটিং করবেন বলে কয়েকজন সাংবাদিকদের আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু দুপুর ১২টায় এফডিসিতে গিয়ে সত্তা ছবির সেটের কোনো হদিস মেলেনি।

তৎক্ষণাৎ নির্মাতা হাসিবুর রেজা কল্লোলের সাথে মুঠোফোনে কয়েকবার যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি। এসময় ক্ষোভে ফেটে পড়েন সাংবাদিকরা। ঘন্টাখানেক পর কল্লোলের সাথে আবারো যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘সঠিক কোথায় শুটিং হবে আমি জানি না। তবে ইচ্ছে আছে গুলশানের দিকে সেট নির্মাণ করার। এরপর কথা শেষ না করেই তিনি ফোনের লাইন কেটে দেন।’

পরিচালকের এমন অনিশ্চিত মন্তব্যে হতাশ হয়েছেন সাংবাদিকরা। সেইসঙ্গে যাচাই-বাছাই না করেই যাকে তাকে চলচ্চিত্র নির্মাণের জন্য অনুমতি দেয়াটাও যে সামগ্রিক শিল্পটির জন্য নেতিবাচক সেই প্রশ্ন উঠছে। কেননা, প্রায় দুই বছর পার করে দিলেও এখনো ছবির শুটিং-ই শেষ করতে পারেননি নবীন নির্মাতা হাসিবুর রেজা কল্লোল।

গেল বছরের মাঝামাঝিতে সত্তা ছবির শুটিং শুরু করেন হাসিবুর রেজা কল্লোল। এরপর থেকে কচ্ছপ গতিতে চলে ছবির চিত্রায়নের কাজ। শিডিউলজনিত কারণে তার উপর বেশ কয়েকবার চটেও যান ছবির নায়ক শাকিব। শুধু তাই নয়, তার পরিকল্পনাহীন কাজ দেখে হতাশ হয়েছেন ছবির আরো অনেক শিল্পী। নাম প্রকাশে অনিচ্ছুক ওই ছবির একজন সিনিয়র নারী শিল্পী জানালেন, ‘আমার কাছে থেকে কয়েকবার শিডিউল নিয়েও নির্মাতা কল্লোল যথা সময়ে শুটিং করতে পারেননি। তার পরিকল্পনা, কাজ গোছানো ও শুটিং সম্পর্কে জ্ঞান খুবই কম। চলচ্চিত্রটা আসলে বড় মাধ্যম, এখানে সবকিছুই হয় পরিকল্পনামাফিক ও গোছালো। কিন্তু এই নির্মাতা যেভাবে কাজ করছেন তাতে শিল্পীদেরও ক্ষতি হচ্ছে, তার নিজেরও ক্ষতি হচ্ছে। পাশাপাশি লোকসান হচ্ছে প্রযোজকেরও।’

সোহানী হোসেনের ‘মা’ ছোটগল্প অবলম্বনে নির্মিত হচ্ছে সত্তা ছবিটি। পরিচালক কল্লোলের চিত্রনাট্য ও ফেরদৌস হাসান রানার সংলাপে এই ছবিতে পাওলি ‘শিখা’ এবং শাকিব ‘সবুজ’ চরিত্রে অভিনয় করবেন। দুই সংগ্রামী মায়ের গল্প নিয়ে আবর্তিত হয়েছে এ ছবির কাহিনি।

তরঙ্গ এন্টারটেইনমেন্ট এর ব্যানারে নির্মিত সত্তা ছবিতে শাকিব খান এবং পাওলি দাম ছাড়াও আরো অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, শামীমা নাজনীন, রিনা খান, শিমুল খান, ডন প্রমুখ।