মেইন ম্যেনু

‘পরিমাণ যা-ই হোক, পাটের মোড়ক বাধ্যতামূলক’

ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনিসহ মোট ছয়টি পণ্যের যেকোনো পরিমাণ সংরক্ষণ ও পরিবহনে বাধ্যতামূলক পাটের মোড়ক ব্যবহারের নির্দেশনা জারি করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ বাস্তবায়নে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার পাট মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এর আগে ওই ছয়টি পণ্য ২০ কেজি বা তার চেয়ে বেশি পরিমাণ হলে পরিবহন ও সংরক্ষণের ক্ষেত্রে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক ছিল। কিন্তু এ নির্দেশনা জারির ফলে এখন থেকে এ ছয় পণ্যের যেকোনো পরিমাণের ক্ষেত্রে পাটের ব্যাগ বা বস্তা ব্যবহার করতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পাটের মোড়ক দিয়ে পণ্য মোড়কজাতকরণ ও পাটজাত মোড়কের ব্যবহার, বিতরণ, উৎপাদন ও সরবরাহের ক্ষেত্রে ২০১৪ সালের ৫ ফেব্রুয়ারি জারি করা গেজেটের প্রজ্ঞাপনের অনুচ্ছেদ (২)-এ ‘২০ কেজি ও তদূর্ধ্ব’ শব্দ বাতিল করা হল। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০-এর ৫ নম্বর ধারা অনুযায়ী গঠিত উপদেষ্টা কমিটির সুপারিশের আলোকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই আইনের ৭(৩) ধারা অনুযায়ী এ আদেশ জারি করা হলো।

২০১৪ সালের ৫ ফেব্রুয়ারির প্রজ্ঞাপনে বলা হয়েছে ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনির ক্ষেত্রে ‘২০ কেজি ও তদূর্ধ্ব পরিমাণ পণ্য মোড়কীকরণে বাধ্যতামূলকভাবে পাটের বস্তা ব্যবহার করতে হবে।