মেইন ম্যেনু

পরিষ্কারের কাজে লেবুর ৭ অনন্য ব্যবহার

স্বাস্থ্য রক্ষায় লেবু পানির জুড়ি নেই। ঠিক তেমনি সৌন্দর্যচর্চায়ও লেবুর ব্যবহার সম্পর্কে আমরা জানি। স্বাস্থ্য রক্ষায় অথবা সৌন্দর্যচর্চা ছাড়াও পরিষ্কারের কাজে লেবুর রয়েছে নানান ব্যবহার। রান্নাঘরের তেল চিটচিটে দাগ থেকে শুরু করে হাঁড়ি পাতিলের পোড়া দাগ পর্যন্ত যেকোন দাগ তুলতে লেবু ব্যবহার করা যায়। লেবুতে থাকা অ্যাসিড যা খুব সহজে যেকোন দাগ তুলে ফেলে। অনেক টাকা খরচ করে বাড়ি সাফাইয়ের জিনিস কিনে ঘর ভরার আগে লেবুর গুণাগুণ সম্পর্কে জেনে নিন।

১। মাইক্রোওয়েভ পরিষ্কার

আধা কাপ পানিতে অর্ধেকটা লেবুর রস দিয়ে দিন। আপনি চাইলে এতে কিছুটা লেবুর খোসা কুচিও দিয়ে দিতে পারেন। এই পাত্রটি মাইক্রোওয়েভে উচ্চ পাওয়ারে ৩ মিনিট রাখুন। বলক আসলে এটি মাইক্রোওয়েভ থেকে বের করে ফেলবেন না। এভাবে ৫ মিনিট রাখুন। ৫ মিনিট পর মাইক্রোওয়ভের ঢাকনা খুলে একটি কাপড় দিয়ে ওভেন মুছে ফেলুন। দেখবেন মাইক্রোওয়েভের ভিতরের গন্ধ এবং তেল চিটচিটে ভাব দূর হয়ে গেছে।

২। জানালার প্যানেল

একটি অর্ধেক বালতি পানিতে ২ চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এবং তাতে একটি লেবুর রস মেশান। তারপর একটি কাপড় পানিতে ভিজিয়ে জানলার প্যানেল মুছে ফেলুন। দেখবেন জানলার প্যানেল একদম নতুনের মত হয়ে গেছে।

৩। রান্নাঘরের সিঙ্ক

অর্ধেকটা লেবু রস করে নিন। অথবা দুটা লেবু অর্ধেক করে কেটে নিন। এটি দিয়ে সিঙ্ক কিছুক্ষণ ঘষুন। তার উপর কিছু লবণ ছিটিয়ে দিন। এবার অব্যবহৃত টুথ ব্রাশ দিয়ে ঘষে নিন। গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪। কমোডের সিট

সাদা কমোডের সিট খুব অল্প সময়ের মধ্যে হলদেটে হয়ে যায়। আর এই হলদেটে কমোডের সিট সাদা করতে লেবু বেশ কার্যকরী। লেবুর রস লাগিয়ে কিছুক্ষণ ঘষে রেখে দিন। মিনিট ১০ পর বেকিং সোডা ছড়িয়ে একটি শক্ত কাপড় দিয়ে ভাল করে মুখে পরিষ্কার করুন। সপ্তাহে ২ বার এই পদ্ধতিতে কমোডের সিট পরিষ্কার করুন।

৫। মেঝে পরিষ্কার করতে

ঘর মোছার ক্ষেত্রেও লেবু ব্যবহার করা যায়। আধা বালতি পানিতে ২টি লেবুর রস মিশিয়ে নিন। তারপর সে পানি দিয়ে ঘর মুছে ফেলুন। ১০ মিনিট পর পানি, ভিনেগার এবং লবণ দিয়ে আবার মুছে নিন। ব্যস হয়ে গেল ঘর ঝকঝকে তকতকে।

৬। আসবাবপত্র চকচকে করতে

একটি গ্লাসের পাত্রে অলিভ অয়েল এবং লেবুর রস মিশিয়ে নিন। এটি একটি কাপড়ে লাগিয়ে নিয়ে আসবাবপত্র মুছে ফেলুন। আর দেখুন আসবাবপত্র কেমন নতুনের মত হয়ে গেছে।

৭। থালা বাসন পরিষ্কার

বিভিন্ন ডিশ ওয়াশিং সাবান বা লিকুইয়ডের বিজ্ঞাপনে দেখানো হয় যে এতে লেবুর শক্তি আছে। সত্যিকার অর্থে লেবু দিয়ে তেল চিটচিটে দাগ দূর করা যায়। একটি বোতলে ৫ মিলিলিটার ভিনিগারের সাথে একটি লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি দিয়ে থালা বাসন ধুয়ে ফেলুন।