মেইন ম্যেনু

পরীক্ষায় নকল করলে ৭ বছর কারাদণ্ড!

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নকল ঠেকাতে এবার কঠোর আইন করেছে চীনা কর্তৃপক্ষ। কোনো শিক্ষার্থী নকলের চেষ্টা করলে সাত বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে নতুন আইনে।

এর আগে চীনে নকল করার সময়ে কোনো শিক্ষার্থী ধরা পড়লে তিন বছরের জন্য তাকে বহিস্কারের নিয়ম ছিলো। তবে এবারই প্রথমবারের মতো নকলকারীদের জন্য কারাদণ্ডের বিধান রাখা হলো।

এ বছর চীনে ৯৪ লাখ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে। দেশটিতে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা কম হওয়ায় ভর্তি পরীক্ষায় তীব্র প্রতিযোগিতা হয়ে থাকে।

দেশটির জনপ্রিয় ট্যাবলয়েড গ্লোবাল টাইমস জানিয়েছে, শিক্ষা কর্মকর্তাদের বিশ্বাস, ভর্তি পরীক্ষার্থীদের কঠোর শাস্তির ভয় দেখালে পরীক্ষায় সম প্রতিযোগিতা নিশ্চিত সম্ভব হবে।

চীনা বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, এর আগে শিক্ষা মন্ত্রণালয় ও পুলিশের পক্ষ থেকে পরীক্ষায় নকল প্রতিরোধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য স্থানীয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছিল। বিগত ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থীদের নকল করতে তারবিহীন যন্ত্র ব্যবহার করতে দেখা গেছে। অনেক ক্ষেত্রে পরীক্ষার্থীর পরিবর্তে অন্য ব্যক্তিকেও পরীক্ষা দেওয়ার সময় আটক করার ঘটনা ঘটেছে।