মেইন ম্যেনু

পরীক্ষা শেষে অবসরে কী করবেন

নাছির উদ্দীন : যারা এ বছর মাধ্যমিক বা সমমান পরীক্ষায় অংশগ্রহণ করেছেন; তারা ইচ্ছা করলেই অবসর সময়টাকে কাজে লাগাতে পারেন। সমৃদ্ধ করতে পারেন নিজের জীবন। কারণ এত দীর্ঘ বিরতি সম্ভবত ছাত্রজীবনে আর পাবেন না। তাই সময় নষ্ট না করে অবসর সময়কে কাজে লাগাতে পারেন। নিতে পারেন কর্মমুখী যেকোন প্রশিক্ষণ। কারণ প্রতিযোগিতার পৃথিবীতে আপনাকে টিকে থাকতে হলে অবিরাম লড়াই করতে হবে। সুতরাং পরীক্ষা শেষ হওয়ার পর যে কাজগুলো আপনি করতে পারেন-

সাংবাদিকতায় প্রশিক্ষণ
ভাবছেন সাংবাদিকতা অনেক কঠিন। ভয় পাওয়ার কিছু নেই। কারণ সাংবাদিকরা আমাদের মতোই মানুষ। যারা নিজেকে টেলিভিশনের পর্দায় বা কাগজের পাতায় দেখতে চান; তারা এই অবসরটাকে বেছে নিতে পারেন। দেশে বিভিন্ন প্রতিষ্ঠান সাংবাদিকতার ওপর প্রশিক্ষণ দিয়ে থাকে। যেমন- জবস এ-ওয়ান, বিএমটিআই প্রভৃতি। এছাড়া বন্ধুদের সঙ্গে পরামর্শ করেও পেতে পারেন অনেক প্রশিক্ষণ প্রতিষ্ঠানের ঠিকানা।

কম্পিউটার প্রশিক্ষণ
বিজ্ঞানের যুগে কম্পিউটার ছাড়া কিছুই সম্ভব নয়। তাই অবসরে ভর্তি হয়ে যান যেকোন একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রে। কারণ সরকারি ও বেসরকারি অফিসগুলোতে কম্পিউটার ছাড়া কোন কাজ হয় না। তাই যোগাযোগ করা যেতে পারে জেলা যুব উন্নয়ন কেন্দ্র বা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ যেকোন কম্পিউটার প্রশিক্ষণ সেন্টারে।

গ্রাফিক্স ডিজাইন
গ্রাফিক্স ডিজাইন বর্তমান বিশ্বের সবচেয়ে মজার কাজের মধ্যে একটি। এটি ছাত্রছাত্রীদের জন্য সহজ এবং জরুরি একটি বিষয়। কাজেই অবসরে হয়ে যেতে পারেন গ্রাফিক্স ডিজাইনার। যোগাযোগ করতে পারেন আশপাশের কোন গ্রাফিক্স ডিজাইন কেন্দ্রে।

ফিল্যান্সিং এবং আউটসোর্সিং
‘ঘরে বসেই উপার্জন’ কথাটি আপনারা শুনে থাকবেন। তবে এটাকে শোনার মধ্যে সীমাবদ্ধ না রেখে একটু জানতে চেষ্টা করুন। আর আপনিও ভর্তি হয়ে যান কোন একটি আউটসোর্সিং প্রশিক্ষণ কেন্দ্রে। আর ঘরে বসে উপার্জন করুন অর্থ।

প্রোগ্রামিং
বর্তমান বিশ্বের সবচেয়ে দামি কাজগুলোর প্রথমটি সম্ভবত প্রোগ্রামিং। প্রোগ্রামিং শিখতে নির্ধারিত বয়স বা আলাদা কোন যোগ্যতা দরকার হয় না। আর তাই আপনিও ইচ্ছা করলে হয়ে যেতে পারেন একজন দক্ষ প্রোগ্রামার। সুতরাং দেরি না করে ভর্তি হয়ে যান কোন সফটওয়্যার প্রশিক্ষণ কেন্দ্রে।

ফটোগ্রাফার
ছবি তোলা বা ভিডিও চিত্র ধারণ অনেকটা সৌখিন ব্যাপার। তবে ফটোগ্রাফারদের আজকাল কিন্তু বেশ কদর। তাই আপনিও চেষ্টা করতে পারেন।

স্পিকিং কোর্স
আন্তর্জাতিক ভাষা ইংরেজি না জানলে কোন কিছুই ভালোভাবে রপ্ত করা সম্ভব নয়। এছাড়া চাইনিজ, কোরিয়ান, আরবি, জাপানিজসহ অন্যান্য ভাষাও প্রয়োজন হয়। তাই অবসরটাকেও শিক্ষার মাধ্যমে কাটানো যেতে পারে। ভর্তি হতে পারেন যেকোন স্পিকিং কোর্সে।