মেইন ম্যেনু

পর্নো দেখার সেরা শহর!

মাস খানেক আগে ভারতে পর্নো ওয়েবসাইট নিষিদ্ধ করা নিয়ে দারুণ হইচই হয়েছিল। সরকারি এ সিদ্ধান্তের বিরোধিতাই বেশি হয়েছে। তবে সম্প্রতি গুগল যে তথ্য দিয়েছে তাতে এবার বিরোধীরা লজ্জায় পড়বেন। তাতে দেখা যাচ্ছে, গুগলে পর্নো সার্চ করার হিসাবে বিশ্বের প্রথম ১০টি শহরের মধ্যে ৬টি শহরই ভারতের। আর এর মধ্যে শীর্ষে রয়েছে রাজধানী নয়াদিল্লি।

এ তালিকায় দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে পুনে, মুম্বাই এবং হাওড়া। পাঁচ নম্বরে রয়েছে উত্তরপ্রদেশের উন্নাও। ছয়ে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর এবং সাত নম্বরে বেঙ্গালোর।

এছাড়া ২০০৮ সাল থেকে অ্যানিম্যাল পর্নো (পশু পর্নো) সার্চে এক নম্বরে রয়েছে পুনে। অন্যদিকে নয়াদিল্লি, মুম্বাই, বেঙ্গালোরের মতো শহরে বেশিরভাগ সার্চ হয় ধর্ষণ পর্নো। উত্তরপ্রদেশের ছোট্ট শহর উন্নাও আবার শিশু পর্নো সার্চের দিক থেকে উপরের সারিতে রয়েছে।

অবশ্য এই তথ্য নিয়ে বিতর্কও রয়েছে। যেমন গুগলের তথ্যকে অসম্পূর্ণ বলে দাবি করেছেন ক্রিপ্টোগ্রাফি বিশেষজ্ঞ ইজিত হাট্টি। তিনি বলেন, ‘চীন, রাশিয়া, উত্তর কোরিয়ার মতো দেশে সার্চ ইঞ্জিন হিসেবে গুগলের ব্যবহার নেই বললেই চলে। এমনকি যুক্তরাষ্ট্র, ব্রিটেনের মতো দেশগুলোতে আলাদা-আলাদা সার্চ উঞ্জিন ব্যবহার করা হয়। ফলে সেই সংখ্যা বিচার করলে তথ্যের হেরফের হতে পারে।’

তিনি আরও বলেন, এই পরিসংখ্যানের পেছনে আরও একটি কারণ হলো ইংরেজি জ্ঞান না থাকা। উন্নয়নশীল দেশগুলোতে অনেকেরই এই ভাষাটি সম্পর্কে ভীতি রয়েছে। ফলে সরাসরি কোনো পর্নো সাইটে না গিয়ে গুগলে পরিচিত কিছু শব্দ টাইপ করে লিঙ্ক খুঁজে বার করেন অনেকে। সে জন্য পরিসংখ্যানটাও খানিকটা পাল্টে যায়।