মেইন ম্যেনু

পর্যাপ্ত ঘুমেই চাঙ্গা থাকবে আপনার শরীর

শরীর ভাল তো সব ভাল তাই শরীর থিক রাখতে দরকার পর্যাপ্ত ঘুম। অনেক সফল মানুষেরাও তাই করেন। তারা জানেন ঘুমের প্রয়োজনীয়তা খুব ভাল করে। কয়েকটি টিপস মেনে চললে ঘুম হবে ভাল, দিন হবে ভাল, দিনের শেষ হবে ভাল।

আসুন জেনে নেই কি করতে হবে –

১. রাতে ক্যাফেইন নয়

সফল মানুষদের কাছে ক্যাফেইন খুব স্বাভাবিক ব্যপার। দিনের শুরুতে, নাস্তার পর অথবা বিকেলে এক কাপ কফি আপনার মন কে করে দেবে চাঙ্গা। কিন্তু বিশেষজ্ঞরা মনে করেন রাতে ঘুমুতে যাবার আগে ছা-কিংবা কফি থেকে বিরত থাকতে। কার্বনেটেড পানীয় এবং ব্ল্যাক চকলেট সহ অন্যান্য ক্যাফেইন জাতীয় খাবার থেকে পড়ন্ত বিকেলে ও সন্ধ্যার পড় থেকেই বিরত থাকুন।

২. আলো জ্বালিয়ে ঘুমাবেন না

রাতে ঘুমুবার সময় আলোকিত করে রাখার কিছু নেই। ডীমলাইট ব্যবহার করা যেতে পারে যা খুব অল্প এবং মসস্তিকে প্রশান্তি দেয়। কিন্তু ঘরের বাতি জ্বালিয়ে, মোবাইল ফোন অন রেখে আপনি নিশ্চিন্তের ঘুম ঘুমতে পারবেন না। ঘুমুনের আগেই আপনি আপনার মস্তিস্ককে প্রস্তুত করুন ঘুমানোর জন্য।

৩. নির্দিষ্ট সময়ে ঘুমান

আপনি ঘুমের জন্য নির্দিষ্ট একটি সময় ঠিক রাখুন। ঠিক ওই সময়টাতেই আপনি ঘুমাবেন। তাহলে প্রতিদিনকার রুটিনের মত আপনার শরীর ওই সময়টাতেই ক্লান্ত হয়ে যাবে, আপনার চোখে নেমে আসবে শান্তির ঘুম।

৪. কাজ শেষ করে ঘুমান

ঘুমানোর কমপক্ষে কে ঘন্টা আগে কাজ শেষ করুন। সকল ই-মেইল দেখা, ল্যাপ্টপে কাজ ইত্যাদি আপনি এক ঘন্টা আগেই শেষ করে ফেলুন। প্রস্তুত করুন নিজেকে ঘুমের জন্য। একটি নিশ্চিত শান্তির ঘুমের জন্য।

৫. ঘুমাবার আগে অল্প পানি পান

ঘুমুতে যাওয়ার সময় পানি পান করলে মোটামোটি ২ ঘন্টা পড়ে আপনার প্রস্রাবের বেগ আসবে। এতে আপনার ঘুম ভেঙ্গে যাবে। আপনি একে বারে ঘন্টা ঘানেক আগে পানি খেয়ে টয়লেট সেড়ে তারপর ঘুমুতে যাবেন।

৬. ঘুমের আগে মোবাইল বন্ধ করুন

আপনার বেড্রুপে এক্সট্রা আর কিছুই রাখবেন না যা আপনার ঘুমের ব্যঘাত ঘটায়। যেমন মোবাইল ফোন। এটিকে রাতে ঘুমানোর সময় আপনার বেড রুম থেকে দূরে রাখবেন যদি ভাল একটি ঘুম চান।

৭. বেডরুম ঠাণ্ডা রাখুন

বেডরুমের তাপমাত্রাকে রাখবেন আপনার প্রয়োজন মত ঠান্ডা। হালকা ঠান্ডা তাপমাত্রায় আপনার ঘুম হবে দারুন।

৮. শব্দ বিহীন রুম

আপনার বেড্রুমে ঘমানোর সময় একটি শান্ত পরিবেশ বিরাজ করবে তবেই আপনি একটি ভাল ঘুমের আশা করতে পারেন। ঘুমানোর সময় আওয়াজ খুব বিরক্তিকর ব্যাপার।