মেইন ম্যেনু

পশ্চিমবঙ্গে তৃণমূল, আসামে এগিয়ে বিজেপি

ভারতের ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলফল ঘোষণা চলছে। বৃহস্পতিবার সকাল থেকে এসব রাজ্যের ফল ঘোষণা শুরু হয়। গত ৪ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত বেশ কয়েক দফায় পশ্চিমবঙ্গ, কেরালা, আসাম, তামিলনাড়ু এবং পুদুচেরি রাজ্যে নির্বাচন হয়।

বাংলাদেশে আগ্রহ বেশি সীমান্ত লাগোয়া দুই রাজ্য পশ্চিমবঙ্গ এবং আসামের নির্বাচনের ফলাফল নিয়ে। সকাল থেকে এ পর্যন্ত ঘোষিত ফলাফলে বেশ বড় ব্যাবধানে এগিয়ে রয়েছে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। এতে দ্বিতীয় মেয়াদে রাজ্যের মূখ্যমন্ত্রী হতে চলেছেন দলটির প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়।

অবশ্য নির্বাচনের আগে অর্থিক অনিয়মসহ বেশ কয়েকটি ইস্যুতে অনেকটা বেকায়দায় ছিল তৃণমূল কংগ্রেস। এতে দ্বিতীয় মেয়াদে তৃণমূলের ক্ষমতায় ফেরা নিয়ে ছিল বেশ শঙ্কা। এর মধ্যে তৃণমূলকে ঠেকাতে নির্বাচনের আগে বামফ্রন্টের সঙ্গে জোট বাঁধে কংগ্রেস। কিন্তু প্রবল বিরোধিতার মুখেও জয়ী হতে চলেছে তৃণমূল কংগ্রেসই।

বুথ ফেরৎ জড়িপেও পশ্চিমবঙ্গে তৃণমূলের জয়ের ইঙ্গিত পাওয়া যায়। পশ্চিমবঙ্গে এ জড়িপ ঠিক হলে একইভাবে আসামে কংগ্রেসকে হটিয়ে বিজেপি, কেরালায় ক্ষমতাসীনদের হারিয়ে এলডিএফ (বাম) রাজ্য সরকার গঠন করতে যাচ্ছে। তামিলনাড়ুতে জয়ললিতার নেতৃত্বাধীন ক্ষমতাসীন এআইএডিএমকের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে বিরোধী ডিএমকে দলের। অন্যদিকে কেন্দ্র শাসিত পুদুচেরিতে ফলাফলে এগিয়ে আছে ডিএমকে।

পাঁচ বিধান সভার মধ্যে পশ্চিমবঙ্গে ২৯৪, আসামে ১২৬, কেরালায় ১৪০, তামিলনাড়ুতে ২৩৪ এবং পুদুচেরিতে ৩০ আসন রয়েছে।