মেইন ম্যেনু

পহেলা বৈশাখে ইলিশ বর্জন করলেন প্রধানমন্ত্রী

জাতীয় মাছ ইলিশ রক্ষায় নববর্ষ উদযাপনের দিন অর্থাৎ পহেলা বৈশাখ ১৪২৩ এর খাদ্য তালিকা থেকে ইলিশ বর্জন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১২ এপ্রিল) প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গণভবনে পহেলা বৈশাখের খাবারের তালিকায় খিচুড়ির সঙ্গে থাকছে বেগুন ভাজি, ডিম ও মুরগির মাংস ভুনা।

এদিকে ইলিশের প্রজনন মৌসুমের এ সময়ে জাটকা নিধন কমাতে ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে বৈশাখে ইলিশ বর্জনের ঘোষণা দেয়া হয়েছে। নববষের্র সাথে পান্তা-ইলিশের কোনো সম্পর্ক নেই জানিয়ে পহেলা বৈশাখে ইলিশ বর্জনের আহ্বান জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

এছাড়া ইতিমধ্যে কুমিল্লা, খুলনা ও বরিশালের জেলা প্রশাসকরা পহেলা বৈশাখে ইলিশ বর্জনের ঘোষণা দিয়েছেন। প্রজননের সময় অর্থাৎ সেপ্টেম্বরের শেষ নাগাদ থেকে অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ। এছাড়া অভয়াশ্রয়গুলোতে মার্চ ও এপ্রিল ইলিশ শিকার বেআইনি ঘোষণা করেছে সরকার। তবে পহেলা বৈশাখে বিশেষ করে ঢাকাকেন্দ্রিক বর্ষবরণ অনুষ্ঠানে ইলিশ-পান্তা খাওয়ার সংস্কৃতি চালু হওয়ায় এসময়টাতে ইলিশের চাহিদা অত্যন্ত বেড়ে যায়। ব্যবসায়ীরাও বেশি লাভের আশায় জাটকা ইলিশ শিকার করে। অনেক কারণের মধ্যে এই শহুরে সংস্কৃতির কারণেও দেশে ইলিশের অস্তিত্ব হুমকির মুখে পড়ছে।