মেইন ম্যেনু

পাঁচ মাস পর রাজপথে নামছে বিএনপি

প্রায় পাঁচ মাস পর আজ রাজপথে নামছে বিএনপি। বিদ্যুৎ, গ্যাস মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছেন তারা। বিএনপির পাশাপাশি জোটের শরিক দলগুলোও একই কর্মসূচি পালন করবে।

এর আগে গত ২১ মার্চ বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমদের সন্ধানের দাবিতে রাজধানীতে বিক্ষোভ কর্মসূচি পালন করে বিএনপি। একই দাবিতে তখন সারাদেশে দুইদিনের হরতাল পালন করা হয়।

গত বুধবার এক বিবৃতিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এক বিবৃতিতে এই বিক্ষোভের ডাক দেন। বিজ্ঞপ্তির সঙ্গে একটি লিফলেটও দেয়া হয়। এতে বলা হয়, বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর ফলে অনিবার্যভাবেই মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়বে। অযৌক্তিক এ মূল্যবৃদ্ধির প্রতিবাদে সবাইকে সোচ্চার হওয়ারও আহ্বান জানানো হচ্ছে।

জোটের নেতারা বলেছে, ‘জ্বালানির দাম বৃদ্ধি ঠেকানো না গেলে আগামী ডিসেম্বরে গ্যাসের দাম আরও বাড়বে। জনগণের কাছে কোনো দায়বদ্ধ সরকার এমন ভয়ানক সিদ্ধান্ত নিতে পারে না।’

উল্লেখ্য, সরকার ১ সেপ্টেম্বর থেকে গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত ৩০ আগস্ট জোটের নেতাদের সঙ্গে বৈঠক করেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। সেখানে বিক্ষোভ কর্মসূচি দেয়ার বিষয়টি প্রাধান্য পেয়েছিল। এরপর এ কর্মসূচির ঘোষণা এল।

দশম জাতীয় সংসদ নির্বাচনের এক বছর পূর্তিতে রাজধানীতে সমাবেশ করতে না পেরে খালেদা জিয়ার ডাকা দেশজুড়ে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করেনি এখনো। অকার্যকর হয়ে পড়ায় এ কর্মসূচির বিষয়ে কথা বলতেও বিব্রত হন নেতারা।