মেইন ম্যেনু

পাউরুটি খাচ্ছেন? ভেবে খান…

হোক স্যান্ডুইচ অথবা বার্গার, নিয়মিত পাউরুটি খেতে আমরা অনেকেই ভালোবাসি। তবে বিশেষজ্ঞরা বলছেন, পাউরুটি শরীরের জন্য তেমন একটা উপকারী কিছু নয়, স্বাস্থ্যকরও নয়। বিশেষজ্ঞদের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে পাউরুটি না খাওয়ার চার কারণের কথা।

তেমন পুষ্টি নেইঃ

বিশেষ করে সাদা পাউরুটির মধ্যে তেমন কোনো পুষ্টিগুণ থাকে না। এটি থেকে তেমন কোনো আঁশও পাবেন না আপনি। তাই যখন সাদা পাউরুটি খাবেন, দেহে পুষ্টির কোনো চাহিদা পূরণ হবে না। তবে যদি গম দিয়ে তৈরি রুটি হয় সে ক্ষেত্রে কিছুটা স্বাস্থ্যকর উপাদান পাবে শরীর।

প্রচুর পরিমাণে লবণ থাকেঃ

সুপার মার্কেটের বেশির ভাগ পাউরুটিগুলোর মধ্যে বেশি লবণ দেওয়া থাকে। তাই যদি রুটি বাদ দেন শরীরে কম পরিমাণ সোডিয়াম প্রবেশ করবে। সবচেয়ে ভালো হয়, লবণ ছাড়া রুটি ঘরে তৈরি করে খেলে। বেশি লবণ উচ্চ রক্তচাপের জন্য খারাপ- সেটা তো আমরা সবাই জানি।

ওজন বাড়ায়ঃ

প্রচুর পরিমাণ পাউরুটি খেলে ওজন বেড়ে যেতে পারে। কারণ এর মধ্যে রয়েছে কার্বহাইড্রেট, পরিশোধিত চিনি ও প্রিজারভেটিভ- যেগুলো ওজন বাড়িয়ে দেওয়ার জন্য দায়ী। তাই বাড়তি ওজন যদি কমাতে চান তবে পাউরুটি খাওয়া বাদ দেওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা।

কোন পরিবেশে তৈরি হচ্ছেঃ

কোন প্রতিষ্ঠান, কেমন পরিবেশে পাউরুটি তৈরি করছে- সেটা সাধারণ মানুষের পক্ষে নজরদারি করা সম্ভব হয় না। পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় না রাখলে সেই কারখানায় তৈরি পাউরুটি আপনার পেট খারাপের কারণ হতে পারে। তাই দোকান থেকে পাউরুটি কিনে খাওয়ার চেয়ে বাসায় বানিয়ে খাওয়াই ভালো। অবশ্য বাসায় পাউরুটি বানানোর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি ও যন্ত্রপাতি থাকা প্রয়োজন।