মেইন ম্যেনু

পাকিস্তানি তাই ভারতের ফুটপাতেই রাত কাটলো পরিবারটির

মানসিক ভারসাম্যহীন ছেলের জন্য পাকিস্তান থেকে মুম্বাইয়ের হাজি আলির দরগায় প্রার্থনা করতে গিয়েছিল এক পরিবার। গত ৪ অক্টোবর ৪০ দিনের ভিসা নিয়ে ভারতের আসে ৫ সদস্যের ওই পাকিস্তানি পরিবার।

গত বুধবার বিকেলে যোধপুর থেকে সূর্যনগরী এক্সপ্রেসে মুম্বাইয়ের সেন্ট্রাল রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায় তারা। স্টেশনে নেমে বহু খোঁজাখুঁজির পরও থাকার জন্য কোনো হোটেল কিংবা লজ পায়নি তারা। পাকিস্তানি মুসলিম বলে তাদের ঘর ভাড়া দিতে রাজি হয়নি কেউ। অবশেষে রাত কাটাতে হলো ফুটপাতেই।

মুম্বাই রেলের সিনিয়র ইন্সপেক্টর আর কে আর্য জানিয়েছেন, রেলওয়ে পুলিশ ফোর্সের এক সাব-ইন্সপেক্টর ওই পরিবারের দুর্দশা দেখে সাহায্যের জন্য এগিয়ে এসেছিলেন। কিন্তু কেউ তাদের হোটেল বা লজ ভাড়া দিতে রাজি হয়নি।

2015_10_17_11_57_46_2O3toHYuOnapODyyT6Ds5CP8LoDe6W_original

আরেক পুলিশ কর্মকর্তা মহেশ চৌহান অবশ্য জানিয়েছেন, ভিসা নিয়ে অন্য দেশ থেকে কেউ ভারতে এলে তাকে হোটেলে থাকার জন্য ফর্ম সি পূরণ করতে হয়। যেটি সরকারি বিভাগে পাঠাতে হয় হোটেল মালিকদের। কিন্তু নিয়ম মেনে ওই পরিবার ফর্মটি পূরণ করতে না পারায় কেউ তাদের কোনো হোটেল ঘর দিতে রাজি হয়নি।

আপাতত তাদের স্টেশনের বাইরে পুলিশ কেবিনের রাখা হয়েছে। স্টেশন বা ফুটপাতেই দিন কাটছে তাদের। অচেনা শহরে এসে এই অব্যবস্থার মুখে পড়ায় সফরও কাটছাট করেছেন তারা।