মেইন ম্যেনু

পাকিস্তানের আজ বাঁচা-মরার ম্যাচ

ভারতের কাছে হেরে বিশ্বকাপে অনেকটা ব্যাকফুটে চলে গেছে পাকিস্তান। আজ নিউজিল্যান্ডের কাছে হারলে টিকে থাকার আর কোনো সম্ভাবনাই থাকবে না আফ্রিদিদের। মোহালিতে দিনের একমাত্র ম্যাচটি অনুষ্ঠিত হবে রাত আটটায়।

অন্যদিকে কিউইরা ভারত এবং অস্ট্রেলিয়াকে উড়িয়ে রীতিমতো ফুটছে। প্রথমবারের মতো ধোনিদের বিপক্ষে তারা খেলে তিন স্পিনার নিয়ে। তাতে মাত্র ১২৬ করেও বাজিমাত। সেই তিন স্পিনার নেন ভারতের ৯ উইকেট।

আজও পাকিস্তানকে একইভাবে আটকাতে চাইবে তারা।

আফ্রিদির দল ভারতের বিপক্ষে খেলেছিল চার পেসার নিয়ে। আর তাতেই ভরাডুবি।

বাঁচা-মরার এই ম্যাচের আগে আবার হাল ছেড়ে দিয়েছেন খোদ পিসিবি প্রধান শাহরিয়ার খান। পাকিস্তানকে নিয়ে সমর্থকদের স্বপ্ন না দেখার আহ্বান তাঁর, ‘টি-টোয়েন্টিতে পাকিস্তান এখন সাত নম্বরে। তাই দলকে নিয়ে দেশবাসীর খুব বেশি আশা না করাই ভালো।’ শাহরিয়ার খান স্বপ্ন না দেখলেও নিউজিল্যান্ড কোচ মাইক হেসন সমীহ করছেন ঠিকই। পাকিস্তানকে আহত বাঘ মনে হচ্ছে তাঁর, ‘পাকিস্তানকে নিয়ে আগে থেকে বলা যায় না কিছু। ওরা কখন কী করবে অনুমান করা কঠিন। ভারতের কাছে হারার পর তেতে আছে রীতিমতো। জিততে হলে সেরাটা খেলতে হবে।’ নিউজিল্যান্ডের অনেক ক্রিকেটারই খেলেন আইপিএলে। এখানকার কন্ডিশন হাতের তালুর মতো চেনা তাঁদের। এ জন্যই বিভ্রান্ত করতে পারেনি নাগপুরের কিউরেটর। এটাকে ইতিবাচক মানছেন হেসন, ‘আমাদের দলের অনেকে খেলে আইপিএলে। ভারতের কন্ডিশন নিয়ে ভালোভাবে জানে ওরা। সব কন্ডিশনে খেলার মতো ক্রিকেটার আছে। আশা করছি পাকিস্তানের সঙ্গেও জয় এনে দেবে ওরা।’ ভারতের কাছে হারার পর পাকিস্তানি মিডিয়ায় চলছে সমালোচনার ঝড়। কেউ কেউ এখনই নেতৃত্ব থেকে সরিয়ে দিতে বলছেন শহীদ আফ্রিদিকে। বিশ্ব টি-টোয়েন্টিতে সেই সম্ভাবনা না থাকলেও টুর্নামেন্ট শেষে আফ্রিদি যে আর অধিনায়ক থাকছেন না জানিয়ে দিলেন শাহরিয়ার খান, ‘আফ্রিদির ভবিষ্যৎ নির্ধারিত হয়ে গেছে। বিশ্ব টি-টোয়েন্টির পর নতুন অধিনায়ক খুঁজব আমরা।’