মেইন ম্যেনু

পাকিস্তানের পাশে চীন

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং। বৈঠকে পাকিস্তানের সঙ্গে বন্ধুত্ব অটুট রাখার ঘোষণা দিয়েছেন বলে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে জানানো হয়েছে। তবে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরিতে সেনা ঘাঁটিতে সন্ত্রাসী হামলার বিষয়ে চীনের গণমাধ্যমে কোনো তথ্য জানানো হয়নি।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া নিউজ অ্যাজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, সহযোগিতার ক্ষেত্রে কৌশলগত অংশীদার হিসেবে চীন ও পাকিস্তান পরস্পরকে সমর্থন জানিয়ে আসছে এবং তাদের বন্ধুত্ব অটুট রয়েছে।

চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেছেন, পাকিস্তানকে সব ধরনের সহযোগিতার জন্য চীন প্রস্তুত রয়েছে। একই সঙ্গে ইসলামাবাদের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে যৌথ প্রচেষ্টা অব্যাহত রাখবে।

তিনি বলেন, চীন উচ্চ পর্যায়ের ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখতে ইচ্ছুক এবং পাকিস্তানের সঙ্গে বৈশ্বিক ও আঞ্চলিক বিষয়ে সমন্বয় জোরদার অব্যাহত রাখবে।

দুই দেশের প্রধানের বৈঠকের বিষয়ে তথ্য জানানো হলেও চীনের গণমাধ্যম কাশ্মির ইস্যুতে কোনো তথ্য দেয়নি। তবে পাকিস্তানি দৈনিক ডনের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, কাশ্মির ইস্যুতে পাকিস্তানের পাশে থাকবে বলে আশ্বস্ত করেছে চীন।

চীনের প্রধানমন্ত্রীর বরাত দিয়ে ডন আরো বলেছে, আমরা পাকিস্তানকে সমর্থন করি এবং প্রত্যেক ফোরামে পাকিস্তানের পক্ষে আলোচনা করবো। লি কেকিয়াং আশা প্রকাশ করে বলেন, কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে পাকিস্তানের ভালো বোঝাপড়া তৈরি হবে।

সূত্র : ডন, টাইমস অব ইন্ডিয়া, সিনহুয়া।