মেইন ম্যেনু

পাকিস্তানের প্রথম নারী ট্রাকচালক তিনি (ভিডিও)

সমাজের ধরা বাধা নিয়ম ও প্রতিবন্ধকতা উপেক্ষা করে পাকিস্তানের প্রথম নারী হিসেবে ট্রাক চালাচ্ছেন দেশটির রাওয়ালপিন্ডির এক নারী। শামিম আখতার নামের ওই নারী ট্রাকচালক বলছেন, ইচ্ছা থাকলে কোনো কিছুই আপনার কাছে কঠিন হয়ে দাড়াতে পারে না।

৫৩ বছর বয়সী রাওয়ালপিন্ডির এই নারী দুই সন্তানের মা। সন্তানদের ভরণ-পোষণের জন্যই বেছে নিয়েছেন ট্রাকের স্টিয়ারিং। শামীম আখতার বলেন, আপনার যদি ইচ্ছা থাকে তাহলে কোনো কিছুই কঠিন হবে না। কিন্তু নারীরা যদি বিশ্বাস করেন যে, তারা নির্দিষ্ট কিছু কাজ করতে পারেন না তাহলে তারা কিছুই করতে পারবেন না।

বহু বছর ধরে গাড়ি চালানো আখতার পাকিস্তানের ঐতিহ্যগত পারিবারিক শাসনের বাইরে যাওয়ার সিদ্ধান্ত নেন। নারীরা বাড়িতেই থাকবে বলে সমাজের রীতি হলেও তিনি পরিবারের অার্থিক কষ্ট লাঘবে ট্রাক চালানোর ইচ্ছা পোষণ করেন।

এমন অবস্থায় পরিবারের দুই শিশুকে সহায়তা ও বড় মেয়ের বিয়ের খরচ জোগাতে তিনি ট্রাকের মতো ভারী যান চালানোর প্রশিক্ষণ নেন। ‘আমার ছেলে ট্রাক না চালাতে বলেছে, এটি ঝুঁকিপূর্ণ। কিন্তু আমি তাকে বলেছি, বেঁচে থাকতে হলে আমাদের অর্থ উপার্জন করতে হবে। আমরা তখন খেতে পারি যখন অর্থ উপার্জন করতে পারি।’

পাকিস্তানের প্রথম নারী ট্রাকচালক হিসেবে সরকারি লাইসেন্স পেয়েছেন তিনি। ইসলামাবাদের ট্রাফিক পুলিশ ট্রেইনিং কোর্সের কারণে এটি সম্ভব হয়েছে জানান শামীম আখতার। সমানাধিকারের রাস্তায় পাকিস্তানের অন্য নারীরা তাকে অনুস্মরণ করবে বলে প্রত্যাশা করেছেন তিনি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন