মেইন ম্যেনু

পাকিস্তানে নিযুক্ত হাইকমিশনারকে ফিরে আসার নির্দেশ বাংলাদেশের

পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সোহরাব হোসেনকে দেশে ফিরে আসতে বলা হয়েছে। একটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য জানিয়েছে।

ইউএনবির খবরে বলা হয়, হাইকমিশনার সোহরাব হোসেনের চুক্তির মেয়াদ শেষ হবে আগামী বছরের মাঝামাঝি সময়ে। তবে এর আগেই তাঁকে দেশে ফিরে আসতে বলা হয়েছে।

ঠিক কী কারণে সোহরাব হোসেনকে দেশে ফিরিয়ে আনা হচ্ছে, সে সম্পর্কে স্পষ্ট করে এখনো কিছু জানানো হয়নি। তবে সূত্রটি বলছে, অসুস্থতার কারণেই সম্ভবত তাঁকে ফিরে আসতে বলা হয়েছে।

২০১০ সালের জুলাইয়ে পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনে চুক্তিভিত্তিক নিয়োগ পান সোহরাব হোসেন। এর পর কয়েক দফায় তাঁর মেয়াদ বাড়ানো হয়।

দক্ষিণ এশিয়ার কোনো একটি দেশে কাজ করছেন এমন একজন কূটনীতিককে শিগগিরই সোহরাব হোসেনের স্থানে পাকিস্তান হাইকমিশনে নিয়োগ করা হবে বলেও জানিয়েছে সূত্রটি।

এমন সময়ে পাকিস্তান থেকে বাংলাদেশের হাইকমিশনারকে দেশে ফিরিয়ে আনার কথা বলা হচ্ছে, যখন দু’দেশের সম্পর্ক একটি কঠিন সময় পার করছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে নৃশংসতার কথা অস্বীকার করেছে পাকিস্তান। এ ছাড়া দেশটির বিরুদ্ধে ইতিহাস বিকৃতিরও অভিযোগ উঠেছে।

কিছুদিন আগেই জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগ এনে বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের এক কূটনীতিককে ঢাকা থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে।