মেইন ম্যেনু

পানি নিয়ে সহিংসতায় ভারতে প্রযুক্তি বাণিজ্যে ব্যাপক ক্ষতির শঙ্কা

দুই রাজ্যের মধ্যে অভিন্ন নদীর পানির হিস্যা নিয়ে দাঙ্গা-সহিংসতা এবং প্রাণহানির পর ‘ভারতের সিলিকন ভ্যালি’ খ্যাত বেঙ্গালুরু শহরের প্রযুক্তি কোম্পানিগুলো তাদের কর্মকাণ্ড বন্ধ করেছে দিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, কাবেরি নদীর কিছু পানি প্রতিবেশী তামিলনাড়ু রাজ্যকে ছেড়ে দিতে কর্নাটক রাজ্য সরকারকে নির্দেশ দিয়ে সোমবার ভারতের সুপ্রিম কোর্ট রায় দেয়। এর প্রতিবাদে মঙ্গলবার বেঙ্গালুরুসহ রাজ্যের বিভিন্ন এলাকায় বিক্ষোভে নামে মানুষ; পুলিশের সংঘর্ষে নিহত হয় অন্তত একজন।

সহিংসতার কারণে বেঙ্গালুরুতে অবস্থিত আউটসোর্সিং কোম্পানি অ্যাকসেনচার, অনলাইনে পণ্যবিক্রেতা অন্যতম শীর্ষ কোম্পানি আমাজন ফ্লিপকার্টসহ ভারতীয় ও বিদেশি কোম্পানিগুলো তাদের কার্যক্রম বন্ধ করে কর্মকর্তাদের ঘরে অবস্থান করতে বলেছে।

শিল্প সংগঠন অ্যাসোচ্যাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, এই সহিংসতার ফলে কর্নাটক, বিশেষ করে বেঙ্গালুরু প্রায় ২২ হাজার থেকে ৩০ হাজার কোটি রুপির আর্থিক ক্ষতির মুখে পড়বে।

সংগঠনটির মহাসচিব ডি এস রাওয়াত বলেন, “বেঙ্গালুরুকে ঘিরে ভারত ‘সিলিকন ভ্যালি’ হিসেবে যে ভাবমূর্তি গড়েছিল তার মুখে কালি পড়েছে।”

পানি নিয়ে বিবাদ ও ২ সেপ্টেম্বর এক শ্রমিক ধর্মঘটের কারণে চলতি মাসে কর্নাটকের এই রাজধানী শহরে কোম্পানিগুলোর চার দিনের কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি হয় বলে রয়টার্স বলেছে।

চলতি সপ্তাহের এই সংঘাতে গাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে, ভাঙচুর হয়েছে স্কুলবাসেও। বন্ধ হয়ে গেছে অধিকাংশ স্কুল-কলেজ। দাঙ্গার জেরে অচল হয়ে পড়েছে জনজীবন, জারি করা হয়েছে কার্ফু।

বিকাশমান ভারতের আধুনিক মুখ হিসেবে পরিচিত নতুন ব্যবসার জন্য আকর্ষণীয় বেঙ্গালুরুতে এ ধরনের জরুরি পরিস্থিতির ঘটনা এটাই প্রথম।

সহিংসতা কারণে পণ্য সরবরাহে বাধার সৃষ্টি হওয়ায় কোম্পানিগুলো আপাতত কাজ বন্ধ রেখেছে।

অনলাইনে খুচরা বিক্রিতে বিশ্বের শীর্ষ কোম্পানি অ্যামাজন বলেছে, “বেঙ্গালুরুর বর্তমান পরিস্থিতির কারণে পণ্য সরবরাহ সাময়িকভাবে বাধাগ্রস্ত হয়েছে। যত দ্রুত সম্ভব আমরা পণ্য সরবরাহ ফের শুরু করব।”

এনডিটিভি বলেছে, সরবরাহকর্মীদের নিরাপত্তায় অগ্রাধিকার দেওয়া আরেক কোম্পানি ফ্লিপকার্টও তাদের কাজ বন্ধ রেখেছে।

ইনফোসিস, বিরপো ও এমফাসিসের মতো শীর্ষ ভারতীয় প্রযুক্তি কোম্পানিগুলোর ঠিকানা এই শহরে।দশকের বেশি সময় ধরে এতে বিকশিত হওয়া বাণিজ্যিক নগরীতে রয়েছে স্যামসাং ইলেকট্রনিক্স ও ওরাকলের মতো বহুজাতিক কোম্পানির অফিসও। এই খাতের সঙ্গে সংশ্লিষ্ট রয়েছে ভারতের ইংরেজিভাষী হাজার হাজার নাগরিকের জীবন-জীবিকা।

বড় কর্মীবহরের যেসব কোম্পানি মঙ্গলবার বন্ধ ঘোষণা করা হয়েছে

হয়েছে, তার মধ্যে ভারতের শীর্ষ সফটঅয়্যার নির্মাতা ইনফোসিস ও বিরপোও রয়েছে।

গত দুদিন ধরে অশান্তির আগুন থামতে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হস্তক্ষেপ চেয়েছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী। তিনি তামিলনাডুর মুখ্যমন্ত্রী জয়ললিতার সঙ্গে দেখা করার জন্যও প্রধানমন্ত্রীকে তিনি অনুরোধ জানান।

কাবেরি নদীর উৎস কর্নাটকে হলেও তা তামিলনাড়ুর মধ্যে দিয়ে প্রবাহিত হয়েছে। এর পানি বণ্টন নিয়ে দুই রাজ্যের মধ্যে কয়েক দশক ধরে বিবাদ চলে আসছে।

কৃষিতে সেচের জন্য দুটি রাজ্যেই কাবেরির পানির উপর নির্ভরশীল।