মেইন ম্যেনু

পানি পানেই কমবে ওজন

শরীরের বাড়তি ওজন কমানোর জন্য আমরা অনেক পন্থাই অবলম্বন করি। অনেকে ডায়েট করেন আবার অনেকে জিমে গিয়ে ঘাম ঝরান। সম্প্রতি যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ওজন কমানোর সবচেয়ে সহজ একটি পদ্ধতির কথা বলেছেন। তা হচ্ছে, পানি পান।

গবেষকরা বলেছেন, খাবার গ্রহণের আগে পানি পান শরীরের ওজন কমাতে পারে। কারণ পানি পেটের জায়গা দখল করে নেয়। ফলে শরীরে অতিরিক্ত খাবার গ্রহণ রোধ হয়।

বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, যারা প্রতি বেলায় খাবার গ্রহণের ৩০ মিনিট আগে পর্যাপ্ত পানি পান করেন, তাদের তিন মাসের মধ্যে আড়াই থেকে তিন কেজি ওজন কমে।

৮৪ জনের (৫৪ জন নারী এবং ৩০ জন পুরুষ) ওপর এই গবেষণা চালানো হয়। গবেষণায় অংশগ্রহণকারীদের বয়স উল্লেখ করা না হলেও তাদের গড় বয়স ৫৬ বলে জানানো হয়েছে।

গবেষণায় অংশগ্রহণকারীদের অর্ধেক খাবার গ্রহণের ৩০ মিনিট আগে ৪৫০ মিলি. সাধারণ পানি পান করেন। বাকি অর্ধেক খাবার গ্রহণের আগে পানি পান করেনি।

গবেষণায় অংশগ্রহণকারীরা কী পরিমাণ পানি পান করেছিল তা বুঝার জন্য তাদের প্রস্রাবের পরিমাণ সংগ্রহ করা হয়েছিল।

দুটি গ্রুপেরই ওজন এক থেকে পাঁচ কেজি পর্যন্ত কমেছিল। এ রকম কেন হয়েছিল তা গবেষকরা বলেননি। তবে আরও কিছু গবেষণায় দেখা যায়, আচরণগত পরিবর্তনের কারণে এ রকম হতে পারে।

তবে যারা খাবারের আগে পানি পান করেছেন অন্যদের চেয়ে তাদের এক কেজি বেশি ওজন কমেছিল।

গবেষকরা বলেছেন, পানি খেয়ে ওজন কমাতে চাইলে শরীরে ক্যালোরি গ্রহণের মাত্রা স্বাভাবিক রাখতে হবে। যারা অতিরিক্ত ক্যালোরি গ্রহণ করেন তাদের খাবারের আগে পানি পান করেও ওজন কমার সম্ভাবনা কম।



« (পূর্বের সংবাদ)