মেইন ম্যেনু

পান্ডার জমজ বাচ্চা প্রসব

পৃথিবীর বিরল প্রানীদের মধ্যে পান্ডা অন্যতম। ভালুকের মত দেখতে সাদা কালো বৃহৎ আকৃতির বড়সড় প্রাণী পান্ডা। তবে সবচেয়ে বড় প্রজাতির পান্ডা দেখতে পাওয়া যায় চীনের পাহাড়ি অঞ্চলে। পান্ডা স্তন্যপায়ী তাই মানুষের মত এরাও সন্তান প্রসব করে। সম্প্রতি পান্ডার সন্তান জন্ম দেয়ার এই বিরল মুহুর্তটি ক্যামেরাবন্দী হয়েছে কানাডার টরেন্টো চিড়িয়াখানায়।

টরেন্টো চিড়িয়াখানার একজন কর্মী বলেন, ‘এটা সত্যিই এক বিরল মুহুর্ত যখন একটি বৃহৎ আকৃতির পান্ডা দুটি জমজ বাচ্চার জন্ম দিল’। সন্তান জন্ম দেয়ার জন্য এর’সন নামের মা পান্ডাটিকে চীনের চিড়িয়াখানা থেকে আনা হয়েছিল।গতকাল মা পান্ডাটি দুটি জমজ বাচ্চা প্রসব করে। বাচ্চা দুটির মধ্যে একটির ওজন ১১৫ গ্রাম ও অপরটি ১৮৮ গ্রাম।চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানান, মা ও বাচ্চারা সুস্থ আছে। তবে মা পান্ডাটিকে বেশ কিছুদিন বিশ্রামে থাকতে হবে। আর বাচ্চাদের বয়স পাঁচ মাস না হওয়া পর্যন্ত তাদেরকে মানুষের সামনে না আনতেও নিষেধ করেছে তারা। বাচ্চা দুটির গায়ের রং হালকা গোলাপী। তবে সদ্য জন্ম নেয়া বাচ্চা দুটি ছেলে নাকি মেয়ে তা জানতে বেশ কিছুমাস অপেক্ষা করতে হবে।

পান্ডা2

কানাডার কেলগেরী চিড়িয়াখানায় ২০১৩ সালে চীন থেকে এর’সান ও দা’মাও নামে দুটি পান্ডা আনা হয়। পরে কৃত্রিম উপায়ে তাদের মধ্যে প্রজনন করানো হয়। এই দীর্ঘমেয়াদী কৃত্রিম প্রজনন কর্মসূচী চালানোর জন্য তাদেকে ১০ বছরের জন্য চীন থেকে ধার আনা হয়েছিল বলেও জানায় কর্তৃপক্ষ।