মেইন ম্যেনু

পাবনায় ১০ লাখ টাকার নকল ঘি ধ্বংস

পাবনার ঈশ্বরদীতে পামওয়েল, ক্ষতিকর রং, ফ্লেভার, ভেজাল সস, ভিনেগার, আটা ও বিভিন্ন ধরনের রাসায়নিক দ্রব্য দিয়ে তৈরি করা ১০ লাখ টাকা মূল্যের নকল ঘি ধ্বংস করা হয়েছে।

একই সঙ্গে নকল ঘি তৈরির দায়ে দুই ব্যক্তিকে ২ লাখ টাকা করে জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়।

সোমবার (১৭ আগস্ট) রাত ১১টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল ইসলাম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব আদেশ দেন।

এর আগে, উপজেলার দিয়াড় সাহাপুর নতুনহাট গোলচত্বর এলাকায় অভিযান চালিয়ে ভেজাল ঘি তৈরির কারখানা থেকে দুই জনকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা।

দণ্ডপ্রাপ্তরা হলেন- নতুনহাট গোলচত্বর এলাকার আজিজুর রহমানের ছেলে কারখানার মালিক হাবিবুর রহমান হাবু (৪৫) এবং কারখানার কারিগর ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কালিদাসপুরের তারু মিয়ার ছেলে খাদেম আলী (৪০)।

মঙ্গলবার (১৮ আগস্ট) সকালে ইউএনও রফিকুল ইসলাম সেলিম বিষয়টি জানিয়েছেন।
ইউএনও জানান, ক্ষতিকর রং, ভেজাল সস, ভিনেগার, আটা ও বিভিন্ন ধরনের রাসায়নিক দ্রব্য দিয়ে দীর্ঘদিন ধরে ওই কারখানায় নকল ঘি তৈরি করা হচ্ছিলো। এসব নকল ঘি মডার্ন ঘি নামে বাজারজাত করে আসছিলো সংঘবদ্ধ একটি চক্র। বিষয়টি জানতে পেরে উপজেলা প্রশাসন ও র‌্যাব ঘটনাস্থলে যৌথ অভিযান পরিচালনা করে।

অভিযানকালে কারখানায় নকল ঘি ও ঘি তৈরির উপকরণ পাওয়া যায়। এ ঘটনায় ওই কারখানার মালিক ও কারিগরকে আটক করা হয়। তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অপরাধ স্বীকার করায় আটক দু’জনকে ২ লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়। পরে, কারখানাটি সিলগালা করে দেওয়া হয়।

রাতেই কারখানা থেকে জব্দ করা বিপুল পরিমাণ নকল ঘি এবং স্থানীয় করতোয়া কুরিয়ার সার্ভিস থেকে জব্দ করা ৪৯ কার্টন নকল ঘি পুড়িয়ে ধ্বংস করা হয়।