মেইন ম্যেনু

পার্লার বাড়ায় স্ট্রোকের ঝুঁকি?

মাসে না হলেও বছরে বেশ কয়েকবার বিউটি পার্লারে ঘুরে আসা খুব স্বাভাবিক একটা ঘটনা হয়ে গিয়েছে এখন আমাদের দেশের নারীদের কাছে। হয়তো তাদের ভেতরে পড়ে যান আপনিও! কিন্তু আপনি কি জানেন যে আপনার এই বিউটি পার্লারে যাতায়াতই হতে পারে আপনার শরীরের জন্য বেশ অসুস্থতার কারণ?

ভাবছেন তেমন আর কি হবে সামান্য বিউটি পার্লারে গেলে! এই নাহয় খানিকটা ঘাড়ব্যথা, একটু কোমর লেগে যাওয়ার মতন ব্যাপার- এই তো? আপনারা যারা এটা ভাবছেন আর বিউটি পার্লারে নিয়মিত ঘুরে আসছেন তাদেরকেই বলছি- না, কেবল এই ছোটখাটো ব্যাপারই নয়, বিউটি পার্লার আপনার শরীরের জন্যে এনে দিতে পারে স্ট্রোকের মতন ভয়াবহ অসুস্থতাও!

ভাবছেন কী করে? চলুন তাহলে শুনি আসি এক ভুক্তভোগীর কথা। পার্লারে গিয়ে চুলের পরিচর্যার জন্যে শ্যাম্পু করাটা প্রথমেই দরকার পরে। আর সেবার আর সব সময়ের মতনই পার্লারে গিয়ে নিজের চুলের শ্যাম্পু করান স্যান ডিয়াগোর বাসিন্দা অ্যালিজাবেথ স্মিথ নামের একজন নারী। শ্যাম্পু করে বাসায় ফেরার কয়দিন পরেই হঠাৎ প্রচন্ড বমিসহ মাথা গরম হয়ে যাওয়া আর দূর্বলতার সম্মুখীন হন তিনি। পরবর্তীতে চিকিত্সকেরা জানান যে অ্যালিজাবেথ স্ট্রোক করেছেন!

বিশেষজ্ঞদের মতে বিউটি পার্লারে যাতায়াতকারীদের জন্যে এটা খুব সাধারণ ঘটনা। বাজফিডের তথ্যানুসারে, ঘাড়ের অতিরিক্ত বৃদ্ধি বা উঁচু করে তোলার প্রবণতা আমাদের ঘাড়ের আর্টারিগুলোকে ভেঙ্গে বা কেটে ফেলতে পারে। বিশেষজ্ঞরা জানান, এই ভেঙ্গে যাওয়ার ফলে আর্টারিগুলোতে অতিরিক্ত রক্ত প্রবাহিত হয় এবং চাপ সৃষ্টি হয়। সেই চাপ থেকেই মাথা আক্রাণ্ত হয় আর স্ট্রোকের মতন ঘটনা ঘটে থাকে।

সবচাইতে ভয়ের ব্যাপার হচ্ছে এখনো অব্দি সরাসরিভাবে বিউটি পার্লারের সাথে স্ট্রোকের খুব বেশি সম্পর্ক বের করতে পারেননি বলে চিকিত্সকেরা এর বিরুদ্ধে কিছু বলতে পারেন না। আর সত্যি বলতে গেলে এটা খুব কম ঘটে থাকে। খুব বেশি ঘাড় বাঁকানোর ফলেই ঘটনাটি ঘটে থাকে। তাই এখনো পর্যন্ত ঘটনার ভয়াবহতা জানার পরেও এ ব্যাপারে চুপ করে আছেন চিকিত্সকেরা।

তাহলে কি বিউটি পার্লারে আর যাওয়া যাবে না? না, তা কেন যাবেনা! অবশ্যই যাবেন। তবে পরের বার শ্যাম্পু থেকে শুরু করে যেকোন রূপচর্চার আগে নিজের ঘাড়কে সুরক্ষিত করে নিতে ভুলবেননা। বিশেষ করে শ্যাম্পু করার সময় ঘাড়ের সাথে কার্যকরীভাবে কাজ করে এমন কোন পদ্ধতি কিংবা দরকারে একটা তোয়ালে পেঁচিয়ে রাখবেন গলায় ( পপসুগার )। এতে করে হয়তো খানিকটা ভিজে যাবেন আপনি। তবে স্ট্রোকের সম্ভাবনা তো কমবে!