মেইন ম্যেনু

পালমিরায় হাজার হাজার মাইন পুঁতেছে আইএস

সিরিয়ার ঐতিহাসিক শহর পালমিরা ছেড়ে যাওয়ার আগে সেখানে হাজার হাজার মাইন পুঁতে রেখে গিয়েছে চরমপন্থী সংঘঠন ইসলামিক স্টেট। সিরিয়ার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, পালমিরার মূল ও অন্যান্য সড়কগুলো থেকে পুঁতে রাখা বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। এগুলোর একেকটির সর্বোচ্চ ওজন ৫০ কেজি। এরকময় ৩ হাজারেরও বেশি বিস্ফোরক নিষ্ক্রিয় করা হয়েছে।

বোমাগুলো এমনভাবে পুঁতে রাখা হয়েছিল যাতে এগুলো একসঙ্গে বিস্ফোরিত হতে পারে। তবে পালমিরা থেকে সরে যাওয়ার আগে আইএসের যোদ্ধারা এসব বোমার বিস্ফোরণ ঘটাতে পারেনি তার কারণ জানাতে পারেননি ওই কর্মকর্তা। ত

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ‘দায়েশের (আইএস) নেতাদের প্রধান কার্যলয় থেকে শুরু করে সকল সরকারি ভবন এই বোমার নেটওয়ার্কে রাখা হয়েছিল। আমরা যখন একসঙ্গে পালমিরায় প্রবেশ করবো তখনই বোমাগুলো একসঙ্গে বিস্ফোরিত করার পরিকল্পনা হয়তো তাদের ছিল। বোমার সংখ্যাটা আসলেই অনেক বেশি।’

প্রসঙ্গত, গত বছর ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের শহর পালমিরা দখল করে আইএস। জঙ্গিরা বেশ কিছু প্রাচীন ঐতিহাসিক নিদর্শন ধ্বংসও করেছে। গত সপ্তাহে রাশিয়া ও সিরিয়ার সরকারি বাহিনীর যৌথ হামলায় শহরটি ছেড়ে পালাতে বাধ্য হয় আইএস যোদ্ধারা।