মেইন ম্যেনু

পাহাড়ে ফুল বিজুর উৎসবে মেতে উঠেছে চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়

আজ থেকে পাহাড়ে আদিবাসী জনগোষ্টির সর্ববৃহৎ সম্প্রদায় চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের ফুল বিজুর মাধ্যমেই তিন পার্বত্য জেলায় শুরু হচ্ছে চৈত্র সংক্রান্তি তথা বৈসাবির অনুষ্ঠানের সামাজিক অনুষ্ঠান।আর চাকমা সম্প্রদায়ের বিজু তঞ্চঙ্গা সম্প্রদায়ের বিহু উৎসব।

ফুল বিজুতে সাধারনত চাকমা ও তঞ্চঙ্গারা গত রাত্রে বিভিন্ন এলাকা হতে সংগৃহীত ফুলগুলোকে নিয়ে চাকমা সমাজের সংস্কৃতিময় পোষাককে গায়ে দিয়ে সকালে নদী কিংবা যে কোন বড় নদী বা সমুদ্রে গিয়ে ফুল গুলোকে সামনে রেখে সকলের সুখ-শান্তি ও মঙ্গল কামনায় জলজ বুদ্ধকে(আমাদের বিশ্বাষ পানিতে জলজ বুদ্ধ অবস্থান করেন) উদ্দেশ্য করে প্রার্থনা করার পর ফুলগুলোকে পানিতে ভাসিয়ে দেওয়া হই। আবার তঞ্চঙ্গ্যা সম্প্রদায়রা ফুলগুলোকে পানিতে না ভাসিয়ে বিহারে গিয়ে বুদ্ধের সন্নিকটে দেন আর বিশ্বশান্তির মঙ্গল কামনায় প্রার্থনা করেন। যদি চাকমাদের মূল দ্বারা তঞ্চঙ্গ্যা থেকেই সৃষ্ট-কিন্তু চাকমা সম্প্রদায় বর্তমানে পাহাড়ে আদিবাসী জনগোষ্টির সর্ববৃহৎ সম্প্রদায়।

নিজস্ব সংস্কৃতি ধরে রাখতে ও বর্তমান প্রজন্মের কাছে এই সংস্কৃতিময় অনুষ্ঠানটির চেতনা জাগাতে ফুল ভাসানোর মধ্য দিয়ে চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়েরা ফুল বিজু উৎসব পালন করে থাকে।