মেইন ম্যেনু

পায়ে হেঁটে হজ !

কয়েক শ বছর আগে যখন যাতায়াত ব্যবস্থা তেমন ভালো ছিল না, তখন হজ করতে বেশ বেগ পেতে হত। এই উপমহাদেশের লোকজন জাহাজে করে হজ করতেন। সৌদি আরব এবং এর আশপাশের লোকজন হজ করার জন্য উট বা অন্যান্য পশুদের ওপর নির্ভর ছিলেন। কেউ কেউ আবার পায়ে হেঁটেও হজ করতে যেতেন।

কিন্তু এই আধুনিক যুগে এক সৌদি পায়ে হেঁটে হজ করার খায়েস করেছেন। তাও একবার দু’বার নয়, এই নিয়ে তিনি তিন বার পদব্রজে হজ করছেন। তার নাম নাসির জারাল্লাহ আল কাহতানি। বাড়ি রিয়াদের খামিস মুশায়েত এলাকায়।

এবার তিনি হজ করতে বেরিয়েছেন সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ মরহুম আবদুল আজীজের জন্য। ২০১৩ সালে তিনি পায়ে হেঁটে হজ করেছেন নিজের মায়ের নামে। পরের বছর তিনি হজ করেন প্রয়াত সৌদি প্রিন্স নায়িফের জন্য।

গত ২৪ আগস্ট মক্কার উদ্দেশ্যে ঘর ছেড়েছেন তিনি। আগামী মঙ্গলবার তিনি পবিত্র নগরীতে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে। এই সফরে তার সঙ্গে রয়েছেন আরো এক যুবক। ওই দুই ব্যক্তি সৌদি আরবের পতাকা হতে নিয়ে রাস্তার ধার ধরে হেঁটে চলেছেন। তাদের এই পদযাত্রা নিয়ে বেশ আলোড়ন তৈরি হয়েছে। বিভিন্ন সংবাদ মাধ্যমে তাদের ছবি ও সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। এই আধুনিক যুগে আল কাহতানির এভাবে পায়ে হেঁটে হজ করার সিদ্ধান্তে অনেকেই অবাক হয়েছেন। তবে তিনি কেন এভাবে হজ করার সিদ্ধান্ত নিয়েছেন সে বিষয়ে কিছু জানায়নি আরব নিউজ।