মেইন ম্যেনু

পিএসএলে ভারতের রবিন সিং!

ভারতের পথে হাঁটছে না পাকিস্তান। ২০০৮ সালের পর থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) পাকিস্তানি ক্রিকেটাররা ব্রাত্য। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চাইছে, পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ভারতীয়দের অংশগ্রহণ। পাকিস্তানের সাবেক কিংবদন্তি তারকা জাভেদ মিয়াঁদাদ তো বলেই দিয়েছেন, ভারতীয় ক্রিকেটাররা আসুক বা না আসুক তাদের বলতে হবে।

এখনও পর্যন্ত যা খবর পিএসএলের কোচের তালিকায় নাম আছে একজন ভারতীয়র। রবিন সিং। সাবেক ভারতীয় অলরাউন্ডারকে পাঁচ দলের যে কোনো একটির জন্য কোচ হিসেবে পেতে চাইছে পিসিবি। রবিন সিং ভারতের হয়ে ১৩৬টি ওয়ানডে এবং একটি টেস্ট খেলেছেন। তিনি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন ২০০৪ সালে। এরপর থেকেই কোচিং পেশার সঙ্গে জড়িত রবিন।

২০০৭ থেকে ২০০৯ পর্যন্ত ভারত জাতীয় দলের ফিল্ডিং কোচের দায়িত্ব পালন করেন রবিন। পরে আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ হিসেবে যোগ দেন তিনি। ইতোমধ্যে পিএসএলের জন্য কোচের সংক্ষিপ্ত তালিকা করে ফেলেছে পিসিবি। হেভিওয়েট কোচের পাশাপাশি তালিকায় আছে রবিনের নাম। বাকিদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন- দক্ষিণ আফ্রিকার মিকি আর্থার, অ্যান্ডি মোলস, ক্রিস অ্যাডামস, চামিন্দা ভাস ও গর্ডন গ্রিনিজ।

সাবেক পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি জানিয়েছেন, এখনও অবধি ১৫ জন পিএসএলে কোচ হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘এখনও পর্যন্ত পিএসএলের জন্য ১৫ জনের খসড়া করা হয়েছে। আমরা এখনও আর সব শীর্ষ কোচ এবং ক্রিকেটারদের সঙ্গে কথা বলছি। পরবর্তী কয়েক দিনের মধ্যে আরও নাম প্রকাশ করা হবে।’

প্রথমে পিএসএল কাতারের দোহায় শুরু হওয়ার কথা থাকলেও এখন সেটা হবে মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতে। ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি পিএসএল শুরু হয়ে শেষ হবে ২৪ ফেব্রুয়ারি। টুর্নামেন্টের সবগুলো ম্যাচ দুবাই ক্রিকেট স্টেডিয়াম ও শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।