মেইন ম্যেনু

পুরুষের চেয়ে বেশি ঘুমায় নারী

বিশ্বে পুরুষদের চেয়ে বেশি ঘুমায় নারীরা। তবে এক্ষেত্রে নেদারল্যান্ডসের নাগরিকরা সিঙ্গাপুর অথবা জাপানিদের চেয়ে প্রত্যেক রাতে বিছানায় এক ঘণ্টা বেশি কাটায়। যুক্তরাষ্ট্রের মিশিগান ইউনিভার্সিটির বিজ্ঞানীদের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। বিশ্বের ১০০টি দেশে মোবাইল অ্যাপস ব্যবহার করে এ গবেষণা চালানো হয়।

গবেষকরা বলছেন, বৈশ্বিক ঘুম সংকট মোকাবেলা করতে তাদের এই গবেষণা অবদান রাখবে। গবেষণায় দেখা গেছে, জাপান এবং সিঙ্গাপুরের নাগরিকরা গড়ে ৭ ঘণ্টা ২৪ মিনিট ঘুমায়। এছাড়া নেদারল্যান্ডসের বাসিন্দারা ঘুমায় ৮ ঘণ্টা ১২ মিনিট।

ব্রিটেনে লোকজন গড় ৮ ঘণ্টার কম ঘুমায়, যা ফ্রান্সের চেয়ে সামান্য কম। গবেষণা দলের সদস্য অধ্যাপক ড্যানিয়েল ফর্গার বলেছেন, আমাদের দেরীতে ঘুমাতে যাওয়ার ইচ্ছা এবং সকাল সকাল জেগে উঠতে শরীরের সাড়ার মধ্যে এক ধরনের দ্বন্দ্ব রয়েছে।

ওই গবেষক বিবিসিকে বলেন, গভীর রাতে ঘুমাতে যাওয়ার জন্য সমাজ আমাদেরকে ঠেলে দিচ্ছে, আমাদের (দেহ) ঘড়ি ভোরবেলা উঠার চেষ্টা করছে এবং ঘুমের মধ্যবর্তী সময়কে উৎসর্গ করা হয়, আর এটাকেই আমরা বৈশ্বিক ঘুম সংকট হিসেবে বিবেচনা করছি।

গবেষণায় আরো বলা হয়েছে, পুরুষদের তুলনায় নারীরা বিছানায় প্রত্যেক রাতে ৩০ মিনিট বেশি কাটায়, বিশেষ করে ৩০ থেকে ৬০ বছর বয়সীরা। এছাড়া প্রাকৃতিক সূর্যের আলোতে যারা বেশি সময় কাটায় তারা তাড়াতাড়ি ঘুমাতে যায়।