মেইন ম্যেনু

পুরোপুরি প্রাকৃতিক উপায়ে দূর করুণ হাত পায়ের রোদে পোড়া দাগ

ছেলে কিংবা মেয়ে, আমরা শুধু মুখের যত্ন নিয়েই চিন্তা করি। ভুলে যাই আমাদের হাত-পা এর কথা। মুখের পাশাপাশি আমাদের হা-পায়ের যত্ন নেওয়াও অনেক জরুরী। কারণ প্রতিদিন আমাদের হা-পায়ের উপরও অনেক ধকল যায়। সূর্যের ক্ষতিকর অতি বেগুনী রশ্মির কারণে হাত-পায়ের ত্বক কালো এবং খসখসে হয়ে যায়। হাত-পায়ের রং আর মুখের রঙের মাঝে তৈরি হয় আকাশ-পাতাল পার্থক্য।তাই প্রতিদিন মুখের পাশাপাশি হাত-পায়েরও যত্ন নিতে হবে আমাদের। নিচে কিছু প্রাকৃতিক উপায়ে হাত-পায়ের রোদে পোড়া দাগ দূর করার পদ্ধতি দেয়া হলো।

• টমেটো অর্ধেক করে কেটে এর ওপর চিনি দিয়ে হাত ও পায়ের রোদে পোড়া জায়গায় ঘষতে থাকুন। চিনি খুব ভালো এক্সফলিয়েটর হিসেবে কাজ করে এবং টমেটোর রস সানবার্ন দূর করতে কার্যকর।

• ২ চামচ অলিভ অয়েলের সঙ্গে ১ চামচ চিনি মিশিয়ে নিয়ে হাত-পায়ে ৩ থেকে ৫ মিনিট হালকাভাবে ঘষে কিছুক্ষণ রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন ব্যবহার করুন। রোদে পোড়া ভাব কেটে যাবে। এছাড়া, হাত-পা খোলা রাখলে এসপিএফ (সান প্রোটেক্টর ইফেক্ট) ৩০ আছে এমন ধরনের সানস্ক্রিন ব্যবহার করুন।

• অর্ধেক শসা নিয়ে গ্রেট বা কুচি কুচি করে কেটে একটি বাটিতে রাখুন। এর মধ্যে ২ চা চামচ তরল দুধ বা গুঁড়ো দুধ এবং কয়েক ফোঁটা লেবুর রস মেশান। এরপর প্যাকটি হাতে ও পায়ে লাগান। শুকানো পর্যন্ত অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন ব্যবহার করুন।

• অ্যালোভেরা কেটে এর ভেতরের জেল আলাদা করে নিয়ে হাত-পায়ে লাগাতে পারেন। চাইলে এই জেলের সঙ্গে মধু ও লেবুর রস মিশিয়ে নিতে পারেন।

• এক চামচ কাঁচা হলুদ বাটার সঙ্গে লেবুর রস ও এক চামচ তরল দুধ মেশান। এই মিশ্রণটি হাত-পায়ের রোদে পোড়া জায়গায় লাগান, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

• একটি পাত্রে পরিমাণমতো টক দই নিয়ে এর সঙ্গে এক চা চামচ কাঁচা হলুদ বাটা মিশিয়ে নিন। প্রতিদিন এই মিশ্রণটি হাতে ও পায়ে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

• একটি আস্ত আলু গ্রেট করে বা বেটে এর থেকে রস আলাদা করে নিন। এবার এই রসের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস ও মধু মিশিয়ে মিশ্রণটি হাত-পায়ে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে রোদে পোড়া দাগ থাকবে না।