মেইন ম্যেনু

পুলিশকে গুলতি ছুড়ে কাশ্মীরি শিশুর প্রতিবাদ!

গুলতি ছুড়ে ভারতীয় সেনাকে ভয় দেখানোর চেষ্টা করছে এক কাশ্মিরী শিশু। স্থানীয় সূত্রে জানা যায়, শিশুটির বয়স প্রায় পাঁচ বছর। সে গুলতি ছুড়ছে আর এক পুলিশ হাত উঁচিয়ে তার গুলতি থেকে বাঁচার চেষ্টা করছে- শ্রীনগরের রাস্তার একটি দৃশ্য এটি।

কারফিউ চলাকালীন নিরাপত্তারক্ষীদের দিকে বালকের গুলতি তাক করা ছবিটি টুইটারে পোস্ট করেন স্থানীয় চিত্রসাংবাদিক আদিত্য। সেই সঙ্গে টুইট করেন, ‘নিরাপত্তারক্ষীদের সঙ্গে খেলায় মেতে আছে এই পুঁচকে।’ আর তারপরই শুরু হয় বিতর্ক।

কিন্তু সাবেক আইপিএস অফিসার সঞ্জীব ভট্ট এটাকে খেলা হিসেবে মানতে নারাজ। তিনি বলেন, ‘যখন একটি শিশু পুলিশের দিকে গুলতি তাক করে, তখন বুঝতে হবে যে কাশ্মীরে আমাদের কোথাও ভুল হচ্ছে!’ ২০০২ সালের গুজরাট দাঙ্গায় নরেন্দ্র মোদির ভূমিকা ছিল বলে অভিযোগ এনেছিলেন সঞ্জীব। সেই কারণে বরখাস্ত হতে হয়েছিল তাকে।

এনডিটিভি জানায়, ওই শিশুটির আরেকটি ছবি প্রকাশ্যে এসেছিল কয়েক দিন আগে। সেখানে নিরাপত্তারক্ষীর পাশে হাসিমুখে বসে থাকতে দেখা গিয়েছিল তাকে। তাই চিত্রসাংবাদিক আদিত্য দাবি করেছেন, ওই সৈন্যদের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক ভালোর জন্যই খেলায় মেতে উঠেছিল শিশুটি।

এদিকে এ ঘটনাকে কাশ্মীরে ভারতীয় নিরাপত্তাবাহিনী কর্তৃক চালানো নির্যাতনের উত্তম প্রতিবাদ বলে অভিহিত করেছেন অনেকে।

ভারত অধীকৃত কাশ্মীরের জনপ্রিয় স্বাধীনতাকামী নেতা বুরহান ওয়ানির (২২) মৃত্যুর পর থেকে কাশ্মীরিদের প্রতিবাদ বিক্ষোভ চলছে প্রায় চার সপ্তাহ ধরে। এ সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন অনেক স্বাধীনতাকামী। আহত শতাধিক। এ ঘটনার জেরে কারফিউ চলছে সেখানে। এমন উত্তপ্ত পরিস্থিতিতে এ রকম ঘটনা ঘটল।