মেইন ম্যেনু

পূজার আগেই ঢাকা হয়ে আগরতলার বাস কলকাতায়

চলতি সেপ্টেম্বরেই শুরু হচ্ছে আগরতলা-ঢাকা হয়ে কলকাতা পর্যন্ত বাস চলাচল। আগরতলা থেকে ঢাকা হয়ে কলকাতা পর্যন্ত ভলভো বাসের এ সেবা শুরু করছে ত্রিপুরা রোড ট্রান্সপোর্ট করপোরেশন (টিআরটিসি)। আর বাংলাদেশে এই বাস সার্ভিস পরিচালনার জন্য শ্যামলী পরিবহনের সঙ্গে বিআরটিসির চুক্তি হয়েছে।

যদিও কয়েক মাস আগে কলকাতা-ঢাকা-আগরতলা রুটে পরীক্ষামূলকভাবে বাস চলাচল শুরু হয়। কিন্তু নিয়মিত চলাচল এতোদিনেও শুরু হয়নি।

এদিকে শনিবার ত্রিপুরার পরিবহনমন্ত্রী মানিক দে জানান, দুর্গাপূজার আগেই ঢাকা হয়ে আগরতলা-কলকাতা বাসসার্ভিস চালু হবে। এ মাসের মধ্যেই বাসগুলো বেঙ্গালুরু থেকে ত্রিপুরায় এসে পৌঁছবে।

এর আগে কলকাতা থেকে ঢাকা হয়ে আগরতলা পর্যন্ত বাস পরিষেবার উদ্বোধন করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দোপধ্যায়।

মূলত বাসগুলো বেনাপোল স্থলবন্দর দিয়ে পাটুরিয়া ফেরি পার হয়ে মানিকগঞ্জ দিয়ে ঢাকায় এসে তা আখাউড়া সীমান্ত দিয়ে ত্রিপুরার আগরতলার উদ্দেশে ছেড়ে যাবে।

বর্তমানে কলকাতা থেকে আগরতলা যেতে হলে আসামের গৌহাটি হয়ে সড়ক পথে যেতে হয়। এই পথের দূরত্ব প্রায় ১ হাজার ৬৫০ কিলোমিটার। এই দূরত্ব কমাতে কলকাতা-ঢাকা-আগরতলা বাস সার্ভিস চালু হচ্ছে। এতে মাত্র ৫১৩ কিলোমিটার পথ অতিক্রম করতে হবে।