মেইন ম্যেনু

পূজার পাত্র মেসিই বলির পাঠা

শিরোপাখরা ঘোঁচাতে কোপা আমেরিকার ৪৪তম আসরে নিজেদের সেরাটা নিয়ে হাজির হয়েছিল আর্জেন্টিনা। কিন্তু ফাইনালে স্বাগতিক চিলির বিপক্ষে পেনাল্টি ভাগ্যে হেরে শিরোপা হাতছাড়া করে দলটি। এর আগে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিপক্ষে হেরে বিশ্বকাপ শিরোপা বঞ্চিত হয়েছিল তারা। আর চূড়ান্ত পর্বে গিয়ে এভাবে ব্যর্থ হওয়ায় দলীয় অধিনায়ক লিওনেল মেসির দিকে সমালোচনার তীর অনেক সমালোচকের।

ভালো খেললে ভক্তদের মুখে মেসির জয়গান। আর ব্যর্থ হলে তারাই দলবেধে সমালোচনায় নামেন। তাই আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপ জয়ী তারকা জর্জ ভালদানো বলেন, ‘দেশটির বর্তমান অধিনায়ক মেসিকে সমর্থকরা পূজা করে। আবার একই সঙ্গে বলির পাঠা হিসেবে বেছে নেয় তারা।’

এ প্রসঙ্গে এক সাক্ষাতকারে ভালদানো বলেন, ‘আমি বুঝতে পেরেছি মানুষের বলির পাঠা প্রয়োজন। সেই সঙ্গে প্রয়োজন নায়কেরও। আর এই দুটি দায়িত্বই মেসির কাঁধে রয়েছে। দলের জয়ে দারুণ পারফরম্যান্সে মেসি যখন অবদান রাখেন তখনই আমরা তার পূজা শুরু করি। আর দল হারলে একই বেদিতে তাকে বলির পাঠা বানানোর চেষ্টা করি।’

কোপা আমেরিকায় মেসির অবদান স্বীকার করে ভালদানো বলেন, ‘কোপায় ছয়টি ম্যাচের পাঁচটিতেই খেলেছে মেসি। সে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিল। যখন কোনো জাতির দায়িত্ব কাঁধে থাকবে তখন উপভোগ করাটা আপনার জন্য কঠিন হয়ে পড়বে। ওই অবস্থায় মেসি খেলছে। তার উপর ৪০ মিলিয়ন মানুষের প্রত্যাশার চাপ রয়েছে।

আর্জেন্টিনার আকাশি-সাদা জার্সি গায়ে ১০৩ ম্যাচ খেলে ৪৬ গোল করেছেন মেসি। তবে দেশের চেয়ে কাতালান ক্লাব বার্লোনার হয়ে বেশী উজ্জ্বল চারবারের ব্যালন ডি’অর জয়ী তারকা। ব্লুগ্রেনাদের হয়ে ইতিমধ্যে ৫১৪ ম্যাচ খেলে ৪২৩ গোল করেছেন ২৮ বছর বয়সী তারকা।