মেইন ম্যেনু

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে আসছে ইংল্যান্ড

সাড়ে ছয় বছর পর পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে আসছে ইংল্যান্ড ক্রিকেট দল। দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে আগামী বছরের অক্টোবরে বাংলাদেশ সফর করবে ইংলিশরা। আর এই সিরিজ সম্প্রচারের দায়িত্ব পেয়েছে ‘স্কাই স্পোর্টস’।

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ইংল্যান্ড সর্বশেষ বাংলাদেশ সফরে এসেছিল ২০১০ সালের ফেব্রুয়ারিতে। সেবার তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলে দুই দল। আর দুই সিরিজেই সফরকারীদের কাছে হোয়াইটওয়াশ হয় স্বাগতিকরা।

ওই বছর বাংলাদেশও শেষবার ইংল্যান্ডে গিয়ে কোনো পূর্ণাঙ্গ সিরিজ খেলেছিল। সেবারই তো ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস ও ওল্ড ট্র্যাফোর্ডে টানা দুই টেস্টে সেঞ্চুরি করেছিলেন তামিম ইকবাল। দুটি টেস্টে ইংল্যান্ডের কাছে হারলেও তিন ম্যাচ সিরিজের একটি ওয়ানডেতে জিতেছিল বাংলাদেশ। ওটাই ছিল ইংলিশদের বিপক্ষে বাংলাদেশের প্রথম ওয়ানডে জয়।

২০১০ সালে পর পর দুটি পূর্ণাঙ্গ সিরিজ খেলার পর আর টেস্ট খেলেনি বাংলাদেশ ও ইংল্যান্ড। এর মাঝে কেবল দুটি ওয়ানডে খেলেছে দুই দল, ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে। আর দুটি ওয়ানডেতেই ইংল্যান্ডকে পরাজয়ের তিক্ততা দিয়েছে বাংলাদেশ। ২০১৫ সালে তো ইংল্যান্ডকে হারিয়েই প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছে টাইগাররা।

গত বিশ্বকাপের পর ঘরের মাঠে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা তিনটি ওয়ানডে সিরিজ জিতেছে মাশরাফির নেতৃত্বাধীন বাংলাদেশ। আগামী বছর ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষেও অন্তত ওয়ানডে সিরিজ জয়ের প্রত্যাশায় থাকবে বাংলাদেশের কোটি কোটি ক্রিকেটপ্রেমীরা।

তথ্যসূত্র : গ্য গার্ডিয়ান