মেইন ম্যেনু

পৃথিবীতে কমে আসছে অক্সিজেনের পরিমাণ!

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সমীক্ষা চালিয়ে জানতে পেরেছেন, গত ৮ লাখ বছরে পৃথিবীর অক্সিজেনের মাত্রা (লেভেল) ০.৭০ শতাংশ হ্রাস পেয়েছে। গবেষণাপত্রটি প্রকাশ করা হয়েছে বিজ্ঞান গবেষণা সংক্রান্ত সায়েন্স পত্রিকায়। মেরুপ্রদেশ ও গ্রিনল্যান্ডের নানা জায়গা থেকে বরফ সংগ্রহ ও তা পরীক্ষা করে এই তথ্য জানান গবেষকরা।

বিজ্ঞানীরা আঁচ করেছিলেন যে, গত কয়েক লাখ বছর ধরে পৃথিবীর অক্সিজেনের মাত্রা আস্তে আস্তে কমে আসছে। তবে ঠিক কীভাবে ও কতটা হারে অক্সিজেন হ্রাস হচ্ছে তা জানা ছিল না কারো। এর পাশাপাশি পৃথিবীতে অক্সিজেনের ইতিহাস নিয়েও গবেষকরা আরও তথ্য সংগ্রহ করতে চাইছিলেন। কারণ, ভূ-রাসায়নিক চক্রের উপরে এর গভীর প্রভাব রয়েছে এবং এর ইতিহাস সম্পর্কে জানতে পারলে গবেষণা আরও সহজ হবে।

এসব ভেবে গবেষণা শুরু করেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এবং মেরু প্রদেশ ও গ্রিনল্যান্ডের বরফ ও তার মধ্যে জমে থাকা বায়ু পরীক্ষা করে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছেন তারা। তবে পাশাপাশি বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, এই ঘাটতির ফলে আপাত ভয়ের কিছু নেই।

বিজ্ঞানীরা মনে করছেন, মূলত দুটি কারণে এই অক্সিজেনের ঘাটতি হতে পারে। প্রথমত, সর্বত্র পদার্থের ক্ষয়শীলতার কারণে পৃথিবী ধাতু ও জৈব যৌগে ভরে গিয়েছে, যা অক্সিজেন শুষে নিচ্ছে। দ্বিতীয়ত, মহাসাগরে অক্সিজেন শোষণকারী জীবাণুর সংখ্যা অনেক বেড়ে গিয়েছে, যার ফলে এই অক্সিজেন হ্রাস। -কলকাতা