মেইন ম্যেনু

পৃথিবীতে ৫ বছর বয়সেই মা হয়েছিল যে মেয়ে

পৃথিবীতে কতরকম আশ্চর্যজনক ঘটনাই না ঘটে। তার কয়েকটির খবর আমরা পাই, কতগুলোর খবর আড়ালেই রয়ে যায়। তবে এবারের খবরটি সত্যি অন্যরকম। যা জানলে আপনি নিজেও বিশ্বাস করতে পারবেন না। কিন্তু এটিই সত্যি।

দক্ষিণ আমেরিকার পেরুতে ১৯৩৯ সালে একটি পুত্রসন্তানের জন্ম দিয়েছিল ৫ বছরের এক শিশু! তার সঠিক বয়স ছিল পাঁচ বছর সাত মাস। চিকিৎসাবিজ্ঞানের নথিভুক্ত ইতিহাসে এটিই ছিল সর্বকনিষ্ঠ মায়ের রেকর্ড।

তার নাম লিনা মেদিনা। পেরুর তিক্রাপোর লিনাকে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়েছিল তার পেটের আশ্চর্য আকারের জন্য। প্রথমে ধারণা করা হয়েছিল, টিউমার হয়েছে। কিন্তু চিকিৎসক পরীক্ষা করে জানান, লিনা তিনমাসের অন্তঃসত্ত্বা। চিকিৎসকরা এ-ও দেখেন যে, মাত্র পাঁচ বছর সাত মাস বয়সেই তার শারীরিক গঠন মাতৃত্বের উপযোগী হয়ে গিয়েছিল। ১৯৩৯ সালের ১৪ মে সে একটি পুত্রসন্তানের জন্ম দেয়। তার নাম দেওয়া হয়েছিল জেরার্দো।

এদিকে জেরার্দো বড় হয়েছিল এটা ধারণা করে যে, লিনা তার দিদি। কিন্তু জেরার্দোর বয়স যখন ১০ বছর তখন কঠিন বাস্তবের মুখোমুখি হয় সে। এরপর ১৯৭৯ সাল পর্যন্ত সুস্থভাবেই বেঁচে ছিল জেরার্দো। ৪০ বছর বয়সে বোন ম্যারোর কঠিন অসুখে মারা যায় সে।

অপরদিকে সে দেশটির পুলিশ লিনার বাবাকে গ্রেফতার করেছিল। কিন্তু প্রমাণের অভাবে খালাস পেয়ে যান তিনি। জেরার্দোর বাবা কে, তা লিনা আমৃত্যু কাউকে জানতে দেননি।