মেইন ম্যেনু

পৃথিবীর উচ্চতম পর্বত হিমালয়কে নিয়ে অজানা বিস্ময়কর কিছু তত্থ্যাবলী

হিমালয় পৃথিবীর উচ্চতম পর্বত। এটি মাহালাঙ্গুর পর্বত শ্রেণীতে নেপাল ও তিব্বতের সীমান্তে অবস্থিত। এর উচ্চতা ৮৮৪৮ মিটার বা ২৯০২৯ ফুট। ১৯৫৩ সালের ২৯শে মে সকাল ১১টা ৩০ মিনিটে সর্বপ্রথম হিমালয়ের চূড়ায় ওঠার দুর্লভ গৌরব অর্জন করেন ভারতের দারজিলিং এর অধিবাসী নেপালি শেরপা তেঞ্জিং নোরগে এবং নিউজিল্যান্ডের এডমন্ড হিলারি। ১৯৫৩ সালের ২রা জুন গ্রেট ব্রিটেনের রানী এডমন্ড হিলারি কে স্যার উপাধিতে ভূষিত করেন।

আসুন আজ জেনে নেই এই হিমালয় সম্পর্কে না জানা মজাদার বিস্ময়কর কিছু তত্থ্যাবলীঃ

১। অদ্যাব্ধি ৫০০০ জনের উপরে পর্বতারোহী হিমালয়ের চূড়ায় আরোহণ করেছেন যাদের মধ্যে আছে ১৩ বছর বয়স্ক এক দুঃসাহসী, একজন অন্ধ ও ৭৫ বছর বয়সী এক বৃদ্ধা।

২। প্রায় ২০০ মৃতদেহ হিমালয়ের চূড়ায় ওঠার পথে পরবে, যেগুলোর মধ্যে অনেক গুলোকে কবর দিয়ে এক একটি মাইলস্টোন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

৩। ২০১৩ সালে জাপানের ইউচিরো মিউরা ৮০ বছর বয়েসে হিমালয়ের চূড়ায় উঠে সব থেকে বয়স্ক ব্যাক্তি হিসেবে হিমালয়ের চূড়ায় ওঠার অনন্য রেকর্ড সৃষ্টি করেন।

৪। হিমালয়ে মানুষের মরদেহের পাশাপাশি প্রায় ৫০ টনের উপর ময়লা আবর্জনা র‍্যেছে—এবং এ কারণে হিমালয় পৃথিবীর সবথেকে নোংরা ও আবর্জনাপূর্ণ পর্বত।

৫। রেকর্ড ঘেটে দেখা যায়, প্রতি ১০০ জন সফল হিমালয় চূড়ায় আরহীর বিপরীতে ৪ জন পর্বত আরোহী আছেন যারা হিমালয় আরোহণ কালে মারা গেছেন।

৬। হিমালয় আরোহণ করতে আপনার প্রায় ৬৫ হাজার ইউএস ডলার বা ৫২ লক্ষ টাকা খরচ হবে।

৭। বাতাসের চাপ কম থাকার জন্য হিমালয়ের চূড়ায় পানি ৭১ ডিগ্রী তাপমাত্রায় ফুটতে থাকবে ১০০ ডিগ্রী তাপমাত্রার পরিবর্তে।

৮। হিমালয় পর্বত প্রতি বছর ৪ মিলিমিটার হারে বৃদ্ধি পাচ্ছে।

৯। চূড়ায় আরোহণের পথে বিভিন্ন জায়গায় বেস ক্যাম্প থাকার জন্য হিমালয়ের বিভিন্ন স্থানে উচ্চ গতির ইন্টারনেট নেটওয়ার্ক পাওয়া যায়।

১০। ২০১১ সালে ২ জন পর্বতারহী হিমালয়ের চুড়া থেকে বেয়ে নামার পরিবর্তে প্যারাগ্লাইড করে নেমে আসেন ৪২ মিনিটে হাওয়ায় ভেসে এবং এর ফলে হিমালয়ের চূড়া থেকে নেমে আসার জন্য যে ৩ বিপজ্জনক ৩ দিন পথ পাড়ি দিতে হয় তা তাঁরা এড়াতে পেরেছিলেন।

১১। ২০১৫ সালের নেপালের প্রলয়ংকারি ভূমিকম্পের ফলে হিমালয়ের উচ্চতা ১ ইঞ্চি পরিমাণ হ্রাস পেয়েছে।

১২। ২০০৫ সালে এক নেপালি দম্পতি হিমালয়ের চূড়ায় বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে ভালবাসাকে নিয়ে যান এক চূড়ান্ত উচ্চতায়।

১৩। গুগল ম্যাপের স্ট্রীটভিউ ইন্টারনেট এর মাধ্যমে হিমালয়ের বেস ক্যাম্পের সম্পূর্ণ চিত্র পরিষ্কার দেখতে পারা যায়।

১৪। ১৯৯০ সালে পিটার হিলারি, স্যার এডমন্ড হিলারির পুত্র হিমালয়ের চূড়ায় উঠে পিতা-পুত্রের হিমালয়ের অনন্য রেকর্ড সৃষ্টি করেন।

১৫। ২০১৩ সালে এক ভারতীয় মহিলা হিমালয় জয় করেন যিনি এক ট্রেন দুর্ঘটনায় তাঁর পা হারিয়েছিলেন।

১৬। ৮ ঘণ্টা ১০ মিনিট—এখন পর্যন্ত পাদদেশ হিমালয়ের চূড়া পর্যন্ত আরহনের সর্বনিম্ন সময়।

১৭। হিমালয়ের চূড়ায় যেই সামুদ্রিক চুনাপাথর পাওয়া যায় তা ৪৫০ বছর মিলিয়ন আগে সমুদ্রতলে ছিল। অর্থাৎ কোন প্রবল শক্তি বা ঝাঁকুনির ফলে আকস্মিক সমুদ্রপৃষ্ঠ উঠে গিয়ে হিমালয় পর্বতের সৃষ্টি হয়েছিল।

১৮। হিমালয়ের চূড়ায় তাপমাত্রা -২০ ডিগ্রী থেকে -৩৫ ডিগ্রীর মধ্যে ওঠানামা করে।

ফ্যাক্ট স্লাইড অবলম্বনে, উপরিউক্ত প্রতিটি তথ্যর প্রমাণ এর সূত্র উক্ত ওয়েবসাইট এ আছে। –তানভীর আনাম