মেইন ম্যেনু

পৃথিবীর বৃহত্তম টেলিস্কোপ বসছে ভারতে

পৃথিবীর বৃহত্তম টেলিস্কোপ প্রজেক্টের পাকাপাকি বাসস্থান হতে চলেছে ভারতের লাদাখ। ১.৪৭ লক্ষ বিলিয়ন মার্কিন ডলারের এই প্রজেক্টের দায়িত্বে রয়েছে থার্টি মিটার টেলিস্কোপ ইন্টারন্যাশনাল অবজারভেটরি।

লাদাখের হানলে-কে বেছে নেওয়া হয়েছে সম্ভাব্য সাইট হিসেবে। তবে প্রথমে কথা ছিল হাওয়াই দ্বীপুঞ্জের মাওনা কিয়া-তেই শুরু হবে এই টেলিস্কোপ প্রজেক্ট। লাদাখের জায়গা সরজমিনে দেখতে কয়েকমাসের মধ্যে আসছে একটি আন্তর্জাতিক দল।

টিএমটি-কে হাওয়াইতে টেলিস্কোপ প্রজেক্টের কাজ শুরু করার ছাড়পত্র দেওয়া হলেও, ২০১৫ সালের ডিসেম্বর মাসে হাওয়াই সুপ্রিম কোর্ট সেই অনুমতি খারিজ করে দেয়। জানানো হয় মাওনা কিয়া পবিত্র স্থান এবং সেখানে কোনও জমি দেওয়া যাবে না। এর পরেই বেছে নেওয়া হয় লাদাখকে।

টিএমটিকে সফটওয়্যার যোগান দেওয়া ছাড়াও ইতিমধ্যে ভারত এজ সেন্সর, অ্যাকচুয়েটার এবং সিস্টেম সাপোর্ট অ্যাসেম্বলি বানিয়ে থাকে।
টিএমটি-র ভারতের প্রোগ্রাম ডিরেক্টর বি ঈশ্বর রেড্ডি জানিয়েছেন, এই প্রজেক্টে ভারত আনুমানিক ২১২ মিলিয়ন ডলার নিয়োগ করার কথা ভাবছে।

২০১৩ সাল থেকে এই প্রজেক্টে একসঙ্গে কাজ করছে ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স, বেঙ্গালুরু, দ্য ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্টোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স, পুনে, দ্য ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনলজি এবং দ্য ডিপার্টমেন্ট অফ অ্যাটোমিক এনার্জি।