মেইন ম্যেনু

পৃথিবীর যত ক্ষুদ্র প্রাণীরা

আমাদের চারপাশে বিভিন্ন আকার আকৃতির জীবন্ত প্রাণী আছে যাদের বেঁচে থাকার জন্য খাদ্য, বাতাস ও পানি প্রয়োজন। এরা এককোষী বা বহু কোষী হতে পারে। যত ক্ষুদ্রই হোক না কেন এসব প্রাণীরা পরিবর্তনের সাথে সাড়া দিতে এবং এক স্থান থেকে অন্য স্থানে চলাচল করতে পারে। জীবন্ত কোন প্রানীই অমর নয়। জীবন্ত সব প্রাণীরই প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে বংশ বৃদ্ধি করার ক্ষমতা থাকে। জীবন্ত প্রাণীর দৈর্ঘ্য মাইক্রোমিটার থেকে হাজার মিটার দীর্ঘ হতে পারে। এই আর্টিকেলে আমরা পৃথিবীতে বেঁচে থাকা সবচেয়ে ক্ষুদ্র প্রানিগুলো সম্বন্ধে জানবো।

১। সি আরচিন

সি আরচিন বা সমুদ্র শজারু সমুদ্রের ৫০০০মিটার গভীরে বাস করে। এরা পাতলা, গ্লোবের আকারের কাটা যুক্ত খোলসে আবৃত থাকে। এরা লাল, নীল, সবুজ, বেগুনী ও জলপাই রঙের হয় এবং এদের বাদামি বর্ণের শ্যাডো থাকে। এরা খুব ধীর গতির হয় এবং এরা শ্যাওলা খেয়ে বাঁচে। এদেরকে হেডেজ হোগ ও বলা হয়। সবচেয়ে ক্ষুদ্র সি আরচিন Echinocyamus scaber এর দেহে ৬ মিলিমিটার দীর্ঘ খোলস থাকে। ৯৫০ প্রজাতির সি আরচিন আছে পৃথিবীতে।

২। গুবরে পোকা

গুবরে পোকা দুই জোড়া পাখা বিশিষ্ট। এরা সমুদ্র ও ঠান্ডা অঞ্চল ছাড়া সব ধরণের পরিবেশে বেঁচে থাকতে পারে। এরা যেকোন ধরণের খাবার খেতে পারে, যেমন- মাংস, বর্জ্য, ছত্রাক, উদ্ভিদ ইত্যাদি। সারা পৃথিবীতে ৪০ হাজার প্রজাতির বিভিন্ন আকারের গুবরে পোকা থাকে। সবচেয়ে ছোট বিটেল হচ্ছে schydosella musawasensis, এরা লম্বায় মাত্র ৩০০ মাইক্রো মিটার হয়।

৩। পিগমি মারমোসেট বানর

পিগমি মারমোসেট মাঙ্কি আমাজন ফরেস্টে থাকে। এরা লেজ বাদে ৬ ইঞ্চি লম্বা হয়। ব্রাজিলে এদেরকে ‘পকেট মাঙ্কি’ বলা হয়।

৪। পিগমি মাউস লেমুর

পৃথিবীর সবচেয়ে ছোট প্রজাতির লেমুর হচ্ছে পিগমি মাউস লেমুর যা মাত্র ৫ ইঞ্চি লম্বা ও এর ওজন মাত্র ২ আউঞ্চ হয়। ১৯৯৩ সালে মাদাগাস্কারে এরা আবিস্কার হয়। এরা নিশাচর এবং ডেসিডুয়াস বনে থাকতে পছন্দ করে।

৫। গোল্ডেন ফ্রগ

বিলুপ্ত প্রায় সোনালী ব্যাঙ পানামার স্থানীয় ব্যাঙ। পূর্ণ বয়স্ক গোল্ডেন ফ্রগ লম্বায় মাত্র ৯.৮ মিলিমিটার হয়। দক্ষিণ গোলার্ধের সবচেয়ে ছোট গোল্ডেন ফ্রগ Psyllophryne Didactyla । উত্তর গোলার্ধের সবচেয়ে ছোট গোল্ডেন ফ্রগ Eleutherodactylus Iberia ১৯৯৬ সালে কিউবাতে আবিষ্কৃত হয় যা দক্ষিণ গোলার্ধের সবচেয়ে ছোট গোল্ডেন ফ্রগ এর সমান।

৬। বি হামিং বার্ড

কিউবার ঘন জঙ্গলে বি হামিং বার্ড পাওয়া যায়। যা ১.৬ থেকে ২ গ্রাম ভরের হয় এবং এর দৈর্ঘ্য ৫-৬ সেন্টি মিটার হয়। এরা সবচাইতে ছোট জীবন্ত পাখি।

পৃথিবীর বেঁচে থাকা আরো কিছু ক্ষুদ্র প্রানী হল- স্পেকলেড প্যাডলোপার টরটইস, বার্বাডোস থ্রেড স্নেক, ভেকুইটা, ইট্রু স্কেন শ্রু, ভার্জিন আইল্যান্ড ডুয়ারফ গেক্কো, রয়্যাল এন্টিলোপ, পিডোসাইপ্রিস ফিশ, চিচুয়াহুয়া ডগ ইত্যাদি।