মেইন ম্যেনু

পৃথিবীর সবচেয়ে বিচ্ছিন্ন ৭টি বাড়ি

মাঝে মাঝে অদ্ভূত সব শখ চেপে বসে মানুষের মাথায়। কখনো ইচ্ছে হয় জনাকীর্ণ পরিবেশে থাকতে, কখনও আবার প্রত্যন্ত এলাকায়। আবার কখনও ইচ্ছে হয় কোন বিস্তীর্ণ আর নির্জন এলাকার মাঝখানে ঘর তুলে সেখানেই সারাটা জীবন কাটিয়ে দিতে। ওই এলাকার চারপাশে মাইলের পার মাইলজুড়ে থাকবে না কোন মানুষের অস্তিত্ব। কোলাহল, বিশৃঙ্খলা সব কিছু ছাপিয়ে মানুষ এক বিন্দু শান্তি খুঁজে বেড়ায়। তবে জনাকীর্ণ পরিবেশ থেকে অনেক দূরে চলে যাওয়া এবং নির্জন এলাকায় থাকতে চাওয়ার এ স্বপ্ন কিন্তু সবার জন্যই স্বপ্ন নয়। নিজের স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছেন কেউ কেউ। জনজীবন থেকে বিচ্ছিন্ন হয়ে একেবারে নির্জন এলাকায় বসতি গড়ে তুলেছেন তারা। পৃথিবীর এমন সাতটি বিস্ময়কর বাড়ির ছবি পাঠকের জন্য তুলে ধরা হলো-

2

গ্রিসের হোলি ত্রিনিতি

শিলাময় পাহাড়ের উপরে একটি নয়; ছয় ছয়টি মঠের অবস্থান। বর্তমানে সবগুলো মঠেই পুরোদমে কার্যক্রম পরিচালিত হচ্ছে। ছয়টি মঠের মধ্যে হোরি ত্রিনিতি সবচেয়ে পুরনো। ১৪০টি সিঁড়ি বেয়ে ওঠার পর পাওয়া যাবে হোলি ত্রিনিতির প্রবেশমুখ।

3

কানাডার জাস্ট রুম এনাফ আইল্যান্ড

কানাডার সেইন্ট লরেন্স নদীর মাঝখানে একটি ছোট-আঁটসাঁট দ্বীপে অবস্থিত এ বাড়িটির নাম জাস্ট রুম এনাফ আইল্যান্ড। দ্বীপটি এতটাই ছোট যে একটি বাড়ি ছাড়া কোন কিছুরই জায়গা হয়নি সেখানে। যখন নদীতে স্রোত বেশি থাকে তখন পানি এসে বাড়ির দেয়ালে ধাক্কা দিয়ে যায়। তবে স্রোতের তীব্রতা কম থাকলে ঘর থেকে বাইরে বের হয়ে সূর্যস্মাণ সেরে নিতে পারেন বাড়ির মালিক।

4

হেরমিটেজ অব স্যান কলোম্বানো, ইতালি

একবার কেউ যদি হেরমিটেজ অব স্যান কলোম্বানোর কাছে যান তাহলে তাকে এককথায় বলতে হবে এ বাড়িটি অবিশ্বাস্যরকমের নির্জন। বাড়িটি পথচারীদের কাছে দৃশ্যমান হলেও এর লোকেশনই জানান দেয় যে, এর মালিক উপদ্রবের শিকার হতে চান না। নিরিবিলি থাকতে চান। ১৩১৯ সালে নির্মিত দ্য হেরমিটেজ অব স্যান কলোম্বানো ভবনটি একটি উপত্যকায় অবস্থিত।

5

জর্জিয়ার কাতস্কি পিলার

৭ম শতকে ৪০ মিটার উচ্চতার স্তম্ভটির উপরে গড়ে উঠে কাতস্কি পিলার। এটি ছোট আকারের গীর্জা হিসেবে ব্যবহার হয়ে আসছে। গেল ২০ বছর ধরে গীর্জাটিতে এক জর্জিয়ান সন্ন্যাসী বসবাস শুরু করেছেন। গীর্জার দেখ-ভাল করার পাশাপাশি নিচে অবস্থিত জঙ্গলের চমৎকার দৃশ্য উপভোগ করেন তিনি। তবে আশ্চর্যজনক ব্যাপার হলো বর্তমান সময়কার নারীদেরও কাতস্কি পিলারের উপরে ওঠার অনুমতি নেই।

6

কোগার পিক লুকআইট, যুক্তরাষ্ট্র

কোগার পিকে অবস্থিত কাঠের তৈরি এ আউটহাউজটিকে ঠিক বাড়ি বলা যায় না। এটি তাই খানিকটা চিন্তার বিষয়ই বটে। এ আউটহাউজটি থেকে নিচে তাকালে উপভোগ করা যায় ক্লার্ক ফর্ক নদীর বয়ে যাওয়ার দৃশ্য।

7

স্টকহোম, সুইডেন

সুইডেনের স্টকহোম থেকে মাত্র কয়েক মাইল বাইরে ১৩৭ বর্গমিটার এলাকাজুড়ে একটি দ্বীপ অবস্থিত। আর সে দ্বীপেই অবস্থান আধুনিক ধাঁচের একটি বাড়ি। নির্জন এ বাড়িটির দরোজা গ্লাসের তৈরি্ রয়েছে কাঠের তৈরি একটি ডেক। এতে রয়েছে স্টীম বাথের ব্যবস্থা যা শীতল সুইডিশ আবহাওয়ার মধ্যে মানুষকে আরাম দেবে।

2610d9be13d30bb9c84a5d2d196e09c4

ইলিওয়ে, আইসল্যান্ড

আইসল্যান্ডের ইলিওয়ে দ্বীপে পৌঁছাতে পারলে আপনার হয়তো মনে হতে পারে আপনি একেবারে বিচ্ছিন্ন। আর ওই নির্জন দ্বীপটিতেই অবস্থান এক একাকী বাড়ির। দুঃখজনকভাবে এ বাড়ি থেকে কী উপভোগ করা যায় তা জানা যায়নি। অনেকেরই দাবি বাড়িটি এখন স্টোরেজ হিসেবে ব্যবহার হয়।