মেইন ম্যেনু

পৃথিবীর সবচেয়ে সস্তা হোটেল বাংলাদেশে!

পৃথিবীর সবচেয়ে সস্তা হোটেল বাংলাদেশে! ‘এটা কি গ্রহের সবচেয়ে সস্তা হোটেল?’- এই শিরোনামে প্রতিবেদন করেছে ব্রিটেনভিত্তিক বিখ্যাত দৈনিক ‘দ্য টেলিগ্রাফ’। ৫টি ভাসমান নৌকা দিয়ে বানানো ‘ফরিদপুর মুসলিম হোটেল’টির অবস্থান রাজধানী ঢাকার বুড়িগঙ্গা নদীতেই। মাত্র ৩০ টাকা হলেই কাটানো যাবে এক রাত। প্রায় প্রতিদিনই কমবেশি ৪০ জনের মতো মানুষ থাকছেন এ হোটেলটিতে।

ব্যবসায়ী বা পর্যটকদের জন্য এত অল্প টাকায় থাকার এর চেয়ে ভালো ব্যবস্থা আর হতে পারে না। একটা চকলেটের দামেই রাত্রিযাপন করা যায় বলে জানায় ব্রিটেনের আরেকটি পত্রিকা ডেইলি মেইল। টেলিগ্রাফ ও ডেইলি মেইলে হোটেলটি নিয়ে বেশকটি ছবিসহ ফিচার ছাপানো হয়েছে। বলা যায় বিনা পয়সায় আন্তর্জাতিক খ্যাতি পেয়েছে বুড়িগঙ্গার এ হোটেলটি! এরকম খ্যাতির জন্য ফাইভ স্টার হোটেলকে খরচ করতে হয় লাখ টাকা।

chieapesthotel-001

বুড়িগঙ্গা নদীতে ভাসমান এই হোটেলটি ২৬ বছর ধরে পরিচালনা করে আসছেন মোহাম্মদ মোস্তফা মিয়া। তিনি বলেন, ‘আমাদের হোটেলে সবসময়ই প্রায় ৪০ জনের মতো বাসিন্দা থাকে। কেউ কেউ দু-তিনমাসও থেকে যায়। আমরা খুব অল্প টাকায় বিশুদ্ধ পানি, পরিস্কার টয়লেট ও প্রত্যেকের জন্য আলাদা বিছানার ব্যবস্থা করি। এমনকি ব্যক্তিগত মালামাল ও মূল্যবান জিনিস রাখার জন্য লকারের ব্যবস্থাও করি।’

প্রায় ৪৮ টি কক্ষের এ হোটেলটির সবচেয়ে ভালো কেবিনগুলোর (রয়াল স্যুট!) ভাড়া প্রতি রাত্রে ১০০-১২০ টাকা মাত্র। তবে বেশিরভাগ কক্ষগুলোতেই দেখা যায় একসাথে গাদাগাদি করে অনেক লোক থাকেন। সাধারণত ছোট ব্যবসায়ী, শহরে নতুন আগন্তুক, শ্রমজীবী, শহরতলীর মানুষ এ হোটেলের খরিদ্দার।

cheapesthotel-005

ফরিদপুর মুসলিম হোটেলের মত আরও কয়েকটি হোটেল রয়েছে আশেপাশে। সেগুলোই একই ধরণের সেবা দিয়ে থাকে। বাংলাদেশের রাজধানী ঢাকা হচ্ছে পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ। এখানে প্রতি বর্গকিলোমিটারে মানুষ থাকে প্রায় ১ লাখ ১৪ হাজার ৩০০ জন। পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরের সাথে সাথে এটি পৃথিবীর বসবাস অযোগ্য শহরের তালিকাতেও শীর্ষে।

অল্প জায়গাতে গাদাগাদি করে থাকতে হলেও শ্রমজীবী, ক্ষুদ্র ব্যবসায়ী এবং শহরের নতুন আগন্তুকদের কাছে বেশ জনপ্রিয় ‘ফরিদপুর মুসলিম হোটেল’। এত অল্প টাকায় রাত্রি যাপনের আর ভালো কোন সুযোগ তাদের সামনে খোলা নেই।

সূত্র: দ্য টেলিগ্রাফ, ডেইলি মেইল