মেইন ম্যেনু

পেটের দায়ে রিক্সা চালান ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ!

এক সময়ের সাড়া জাগানো পাকিস্তান দলের সাবেক ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় না নিলেও আর হয়তো তার খেলা দেখা যাবে না পাকিস্তান দলে। কারণ পাকিস্তান দলে তার আর ফেরার কোন আশাই নেই। আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যায়নি গত চার বছর।

মোহাম্মদ ইউসুফ সর্বশেষ পাকিস্তান দলের হয়ে খেলেছেন ২০১০ সালের নভেম্বরে। আন্তর্জাতিক ক্রিকেটে মোহাম্মদ ইউসুফের অভিষেক ১৯৯৮ সালে। পাকিস্তানের ইতিহাসে অন্যতম সফল ব্যাটসম্যান তিনি। ৯০ টেস্টে ইউসুফের সংগ্রহ ৭ হাজার ৫৩০ রান। গড় সংগ্রহ ৫২.২৯, সেঞ্চুরি আছে ২৪টি।

২৮৮ ওয়ানডেতে ৪১.৭১ গড়ে ইউসুফ করেন ৯ হাজার ৭২০ রান। সেঞ্চুরি রয়েছে ১৫টি। কিন্তু পাকিস্তান দলে খেলার আগে এই মোহাম্মদ ইউসুফ কি ছিলো আপনি জানেন? ক্রিকেটে আসার আগে পেটের দায়ে ইউসুফকে রিক্সাও চালাতে হয়েছিলো তাকে।

সম্প্রতি ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকেট ট্রাকার’ জানাচ্ছে, ‘লাহোরের এক দরিদ্র খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করেছিলেন ইউসুফ ইয়োহানা। তার বয়স যখন ছিল ২০ বছর তখন পেটের দায়ে বাহাওয়ালপুরে রিক্সা চালানোর সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি এবং বেশ কিছুটা সময় জুড়ে রিক্সা চালিয়েই রুটি-রুজির বন্দোবস্ত করতে বাধ্য হয়েছিলেন তিনি।

পরবর্তীতে পাকিস্তান দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলার সুযোগ পান ইউসুফ ইয়োহানা এবং ইসলাম ধর্ম গ্রহণ করে হয়ে যান মোহাম্মদ ইউসুফ।



(পরের সংবাদ) »