মেইন ম্যেনু

পেট্রোল কিংবা ডিজেলে নয়, হাওয়াতেই চলবে মোটরসাইকেল!

জ্বালানির ট্যাঙ্কের জায়গায় শুধু হাওয়া ভরলেই চলবে। আপাতত এই মোটরসাইকেলের নাম দেওয়া হয়েছে ‘হাওয়া বাইক’। এটি উদ্ভাবন করেছেন ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার হাবড়া এলাকার যুবক গৌরব দেবনাথ (২৪)।

হাবড়া এলাকার বুধোরহাটি বেলতলার বাসিন্দা গৌরব দেবনাথ ‘হাওয়া বাইক’ আবিষ্কার করে রীতিমতো অবাক করে দিয়েছেন। স্বাভাবিক গতি নিয়েই হাওয়ার জোরে চলে এই মোটরসাইকেল। একবার ৫০ প্রেসার হাওয়া দিলে ২০০ কিলোমিটারের বেশি পথ চলতে পারে এ মোটরসাইকেল।

গৌরব জানান, মোটরসাইকেলে তেলের ট্যাঙ্কের জায়গায় তেল না ভরে শুধু ভরা হবে হাওয়া। আর সেই হাওয়া কম্প্রেসারের মাধ্যমে কাজে লাগিয়ে বাইক চালানো যায় অনায়াসেই। অন্যান্য আর পাঁচটা মোটরসাইকেলের সঙ্গে পাল্লা দিয়ে একই গতিতে ছুটবে তাঁর এই হাওয়া বাইক। এমনকি রাতেও এই বাইক চালাতে কোনো অসুবিধা হবে না বলে দাবি করেন তিনি। তিনি বলেন, বাইকে থাকা ব্যাটারির মাধ্যমে পিছনের লাইট জ্বললেও সামনের হেডলাইট জ্বলবে হাওয়ার জোরেই। আর ব্যাটারিও চার্জ হবে হাওয়াতেই।

এখন গৌরব নিজেই তাঁর পুরনো বাইকটিতে হাওয়া ভরে দিব্যি যাতায়াত করছেন বাড়ি থেকে গ্যারেজে। এ ছাড়া ইচ্ছে হলেই হাওয়া বাইকে চেপে চলে যাচ্ছেন দূর-দুরান্তের রাস্তাতেও।