মেইন ম্যেনু

পেলের জন্য হঠাৎ গেয়ে উঠলেন এ আর রাহমান

তিন দিনের সফরে কলকাতায় এসেছিলেন ফুটবলের জীবন্ত কিংবদন্তি ও সাবেক ব্রাজিলিয়ান ফুটবলার পেলে। তার আগমনকে ঘিরে কলকাতায় রীতিমত জাতীয় উৎসব শুরু হয়েছে। ভারতীয় বিভিন্ন অঙ্গনের মানুষদের ভীড়ও ছিল দেখার মত। জাতীয় পর্যায়ের ফুটবলার, ক্রিকেটার থেকে শুরু করে রাজনৈতিক নেতা পর্যন্ত ছিল পেলের সংবাদ সম্মেলনকে কেন্দ্র করে। অথচ এরমধ্যেই মঞ্চে দেখা গেল কিংবদন্তি ফুটবলারের সাথে ভারতীয় আরেক কিংবদন্তি ও অস্কারজয়ী সঙ্গীতশিল্পী এ আর রাহমানকে! শুধু তাই না, পেলের আগমনে হঠাৎই মঞ্চ কাঁপিয়ে গেয়েও উঠলেন এ আর রহমান।

জানা গেছে, ব্রাজিলিয়ান বিশ্বখ্যাত ফুটবলার পেলের সাথে সাক্ষাৎ করতে সব ছেড়েছুড়ে সোমবার কলকাতায় এসে উপস্থিত হলেন অস্কারজয়ী সঙ্গীত পরিচালক এ আর রাহমান। ব্যক্তিগতভাবে এমনিতেই তিনি ফুটবলার পেলে’র অন্ধ ভক্ত। আর তার মধ্যে এমন কিংবদন্তি মানুষ তারই নিজের দেশে, তিনি কি না এসে পারেন! ফলে এসেই সাক্ষাৎ করলেন পেলের সাথে। এবং নিজের দেশে একই মঞ্চে এমন একজন কীর্তিমান মানুষের সাথে দাঁড়ানোর মুহূর্তকে এ আর রহমান ঐতিহাসিক মুহূর্ত বলে উল্লেখ করেন। এসময় কলকাতার মঞ্চে পেলের সাথে আরো উপস্থিত ছিলেন ভারতীয় ক্রিকেটের রাজপুত্র বাঙ্গালি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী এবং কলকাতার মূখ্যমন্ত্রী মমতা বদ্যোপাধ্যায়।

সবাই যখন পেলের সান্নিধ্য পেতে ব্যস্ত, মঞ্চের চারপাশ মানুষের উঁকিবুকি পেলেকে একনজর দেখার জন্য ঠিক সেই সময় মঞ্চে হঠাৎই বেজে উঠলো জন্মদিনের গান! কিন্তু হঠাৎ জন্মদিনের গান কেন্? সন্ধান করতে গিয়ে জানা গেল, আসলে পেলের জন্মদিনকে উপলক্ষ করে এ আর রাহমান গাইছেন এই গানটি। তবে অগ্রীম জন্মদিনের। কারণ আসছে ২৩ অক্টোবর ৭৫ বছরে পা রাখবেন কিংবদন্তি পেলে। আর ২৩ তারিখ যেহেতু অনেক দূরে, তাই নিজের দেশে এত কাছে পেয়ে তাকে অগ্রীম শুভ কামনা জানিয়ে দিলেন গানের মাধ্যমেই। এ আর রহমানের ‘আই থেঙ্ক গড ফর দিজ ডে’-গানটি গাওয়ার সময় ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি ও মমতা ব্যানার্জিকে হাত তালি দিতে দেখা যায়!

উল্লেখ্য, এ আর রাহমানের সাথে পেলের পরিচয় আগে থেকেই। কারণ চলতি বছরে পেলের জন্মদিন উপলক্ষে হলিউডে নির্মাণ হচ্ছে একটি ছবি। নাম ‘পেলে’, নির্মাণ করছেন জেফ জিম্বালিস্ট এবং মাইকেল জিম্বালিস্ট। ২০১৩ সালের সেপ্টেম্বর থেকে ব্রাজিলের রিও ডি জোনরিও থেকে ‘পেলে’ ছবিটির কাজ শুরু হয়েছে। আর এই ছবির সঙ্গীত পরিচালকের দায়িত্বে আছেন এ আর রাহমান। চলতি মাসেই পেলের জন্মদিন উপলক্ষে মুক্তি পাওয়ার কথা রয়েছে ছবিটির।