মেইন ম্যেনু

পোপ দ্বিতীয় জন পলের গোপন সম্পর্ক প্রকাশ্যে

প্রকাশ্যে এল পোপ দ্বিতীয় জন পলের গোপন সম্পর্ক। কয়েক শ চিঠি ও ছবি প্রকাশ করা হয়েছে, যাতে এক বিবাহিত নারীর সঙ্গে পোপের প্রায় ৩০ বছরের ঘনিষ্ট সম্পর্কের প্রমাণ রয়েছে। এসব চিঠি ও ছবি বিবিসিতে প্রকাশ করা হয়েছে।

পোলান্ডীয় বংশোদ্ভূত মার্কিন দার্শনিক আনা তেরেসা তাইমিয়েনিয়েকাকে লেখা এসব চিঠি দীর্ঘদিন পোল্যান্ডের জাতীয় জাদুঘরে রাখা ছিল। এসব চিঠি এতদিন লোকজন দেখতে পারেনি।

এই নথি পোপ দ্বিতীয় জন পলের অজানা দিক আলোতে এনেছে। ক্যাথলিক খ্রিষ্টানদের প্রাক্তন এই ধর্মগুরু ২০০৫ সালে ইহলোক ত্যাগ করেন। তবে পোপ তার জীবনে কৌমার্যচ্যুত হয়েছেন, এমন কোনো তথ্য পাওয়া যায় না।

১৯৭৩ সালে তাইমিয়েনিয়েকার সঙ্গে প্রথম দেখা হয় পোপ দ্বিতীয় জন পলের। অবশ্য তখন তিনি পোপ হিসেবে দায়িত্ব গ্রহণ করেননি। তাইমিয়েনিয়েকার একটি দর্শনের বইয়ের বিষয়ে আলোচনার সূত্র ধরে তাদের যোগাযোগ হয়।

পরে বইয়ের সূত্র ধরে পোপ ও তাইমিয়েনিয়েকার মধ্যে চিঠি আদান-প্রদান হয়। তাইমিয়েনিয়েকার প্রতি পোপের লেখা প্রথম দিককার চিঠিগুলো ছিল স্বাভাবিক। কিন্তু ধীরে ধীরে চিঠিগুলোর ভাষা হয়ে ওঠে আরো ঘনিষ্ট ও আন্তরিক। তাদের মধ্যে অনেক বার দেখা হয়। কোনো কোনো সাক্ষাতে তাদের সেক্রেটারিরা পাশে থাকতেন। কখনো শুধু দুজনেই একান্তে দেখা করতেন।

৩০ বছরের সম্পর্কে পোপ ও তাইমিয়েনিয়েকা পরস্পরের ভাবসঙ্গী ছিলেন। একে অপরকে অনেক উপহারসামগ্রীও পাঠিয়েছেন তারা।