মেইন ম্যেনু

পোলিও নির্মূলে সনদ পেল বাংলাদেশ

পোলিও নির্মূলে দক্ষিণ পূর্ব এশিয়া আঞ্চলিক স্বীকৃতি সনদ পেল বাংলাদেশ। জাইকার বাংলাদেশ চিফ মাকিও হাতাইদা স্বীকৃতি সনদটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের হাতে তুলে দেন।

আজ রবিবার স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, পোলিও একটি ভাইরাসজনিক মারাত্মক রোগ, যা শিশুর মৃত্যু ও পঙ্গুত্বের অন্যতম প্রধান কারণ। ভয়াবহ এ রোগের সংক্রমণ হতে বিশ্বের শিশুদের রক্ষায় বিশ্বের বিভিন্ন দেশ ও দাতা সংস্থা নিরলসভাবে কাজ করে আসছে।

এরই ধারাবাহিকতায় পোলিও মুক্ত বিশ্ব গড়ার লক্ষ্যে বাংলাদেশও ১৯৮৮ সাল থেকে স্বাস্থ্য সম্মেলনে যৌথ স্বাক্ষরকারী হিসেবে অঙ্গীকারবদ্ধ হয়। মন্ত্রণালয়ের অধীনে ঠিকাদান কর্মসূচি (ইপিআই) নিয়মিত টিকাদান কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন সময়ে মোট ২১টি জাতীয় টিকা দিবস পালন করি।

নাসিম বলেন, এর ফলে বাংলাদেশ অন্যান্য উন্নত দেশের মতো নিজেকে পোলিওমুক্ত রাখতে সফলকাম হয়।

মন্ত্রী বলেন, ২০০৬ সালের ২২ নভেম্বর পর থেকে বাংলাদেশে কোনো পোলিও ভাইরাসের সংক্রমণ ঘটেনি। প্রায় আট বছর পোলিওমুক্ত থাকার পর ২০১৪ সালের ২৭ মার্চ বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার ১১টি সদস্য দেশকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পোলিওমুক্ত ঘোষণা করে।

তিনি বলেন, দেশকে পোলিওমুক্ত রাখতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার শর্ত অনুযায়ী বাংলাদেশ সরকার গত বছর ২১ মার্চ থেকে নিয়মিত ইপিআই কার্যক্রম চালিয়ে আসছে।