মেইন ম্যেনু

পোশাক খুলে শিক্ষিকার এ কেমন শিক্ষাদান! (ভিডিও)

শিক্ষক-শিক্ষিকাগণ নানা ভাবেই ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় মনোযোগী করে তোলার চেষ্টা করে থাকেন। ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় মনোযোগী করতে যখন একজন শিক্ষক বা শিক্ষিকা ব্যর্থ হয় তখন সে/তিনি অভিনব পন্থা খুঁজে কিভাবে মনোযোগী করা যায়। এমন অবস্থায় পড়াশোনায় মনোযোগী আনতে একজন শিক্ষিকা যদি তার পরিধেয় পোশাক খুলে ফেলে তা অবাক করার মতো। খবর মেট্রো, ডেইলি মেইল অনলাইনের।

তবে এবার ঠিক এমনই পন্থায় শিক্ষার্থীদের শিক্ষাদান করেন নেদারল্যান্ডের একজন শিক্ষিকা। ওই শিক্ষিকার নাম ডেবি হারকিন্স যিনি গ্রন হার্ট রিজনউড নামের একটি বিদ্যালয়ে শিক্ষকতা করেন। তিনি একজন জীব বিজ্ঞান বিভাগের শিক্ষিকা।

সম্প্রতি সময়ে তিনি যখন ক্লাস নেন, তখন শ্রেণিকক্ষের শিক্ষার্থীরা একটু অবাক হয়ে যান। কারণ জীব বিজ্ঞান ক্লাসের সময় তিনি জীব দেহের বিভিন্ন অংশের সাথের শিক্ষার্থীদের পরিচয় করার জন্য হঠাৎ নিজের শরীরে পরিধেয় পোশাক খুলে ফেলেন। তবে পরিধেয় পোশাক খুলার পর তার শরীরে এমন একটি পোশাক থাকে যেখানে শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের নাম লেখা থাকে। এভাবে শিক্ষার্থীদের জীব দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের সাথে পরিচিত করান।

এই ব্যাপারে ডেবি হারকিন্স সিএনএন কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, আমি যখন এই পন্থায় আমার শিক্ষার্থীদের ক্লাসে পড়াতে যায় তখন তারা একটু ভয়ে থাকে। কারণ তারা ভাবে যে, আমি বোধ হয় আমার পরিধেয় পোশাক খুলে ফেলছি। পড়ে তারা বুঝতে পারা যে আসল কারণ কি।

এই পন্থায় তিনি প্রায় সাত বছর যাবত শিক্ষার্থীদের পড়াশোনা করিয়ে আসছেন বলেও তিনি জানান। তার এই শিক্ষদানের পন্থা নিয়ে ফেইসবুকে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যে এই ভিডিওটি অনলাইনে ১০০০০০ বার দেখা হয়েছে। এই পন্থায় শিক্ষাদানের জন্য ডেবি হারকিন্স অনেক প্রশংসিত হয়েছেন।

শিক্ষিকার এ অভিনব শিক্ষাদানের ভিডিও: