মেইন ম্যেনু

পৌর নির্বাচন: জোটের শরিকদের নিচ্ছে না আওয়ামী লীগ

আসন্ন পৌর নির্বাচনে মেয়র পদের লড়াইয়ে ২৩৫টি পৌরসভার সবকটিতেই এককভাবে প্রার্থী দিচ্ছে আওয়ামী লীগ। অর্থাৎ ১৪ দলীয় জোটের শরিকদের এই নির্বাচনে আওয়ামী লীগের প্রতিপক্ষ হয়ে লড়তে হবে।

মঙ্গলবার রাতে প্রার্থী বাছাইয়ে বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য এস এম কামাল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, সবকটি পৌরসসভাতেই আওয়ামী লীগ প্রার্থী চূড়ান্ত করেছে। প্রার্থীদের চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দেয়া হবে।

কাগজপত্র হাতে পাওয়ার পর থেকেই চিঠি দেয়ার কাজ শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী কারা, তা নির্বাচন কমিশনকে (ইসি) জানানোর দায়িত্বে অর্থাৎ প্রত্যয়নকারীর দায়িত্বে রয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের প্রত্যয়ন পাওয়া প্রার্থীরা দলটির প্রতীক নৌকা নিয়ে লড়বেন নির্বাচনে। এবারই প্রথম দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাচ্ছে পৌর নির্বাচন। অবশ্য কাউন্সিলর পদপ্রার্থীরা আগের মতোই কোনো একটি দলের শুধু সমর্থন নিয়ে নির্বাচন করবেন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে পৌর নির্বাচন। ২৩৫ পৌরসভায় অনুষ্ঠেয় এই নির্বাচনে অংশ নিতে ৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমার শেষ দিন। আওয়ামী লীগ এই নির্বাচনে প্রার্থীদের পক্ষে প্রচারণা চালাতে এমপিদের সুযোগ দেয়ার দাবি জানালেও তা নাকচ করে দেয় নির্বাচন কমিশন।

২৪ নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী ৩০ ডিসেম্বর ২৩৬ পৌরসভায় নির্বাচন হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে বাগেরহাট জেলার মংলাপোর্ট পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়েছে।

এই নির্বাচনকে সামনে রেখে আজ সন্ধ্যা থেকে প্রত্যয়নপত্র বিতরণ শুরু করে দিয়েছে বিএনপি।



(পরের সংবাদ) »