মেইন ম্যেনু

প্যারিসের ভালোবাসার সেই সেতু এখন তালাহীন!

রোমান্টিক মানুষদের কাছে প্যারিসের বিকল্প কোন শহর বোধহয় এই ধরণীতে নেই। প্যারিসে ভালোবাসা সম্পর্কিত এমন কিছু ব্যাপার আছে যা এই শহরকে অন্য সব শহর থেকে আলাদা করেছে। এ শহরটি ভালোবাসাকে এমনভাবে লালন করছে যেন শতাব্দীর পর শতাব্দী ভালোবাসার ধ্বংস হবে না। প্যারিসের আইফেল টাওয়ার, ল্যুভর জাদুঘর এবং সর্বদেবতাদের মন্দির বিশ্বের সব অরাজকতা, যুদ্ধ ও নাৎসিদের জঘন্য কার্যক্রমের বিরোধিতা করে এসেছে। তেমনি প্যারিসের পন্ট ডেস আর্টস ব্রিজ ভালোবাসা এবং রোমান্সের এক অনন্য বৈশিষ্ট্য। এখানে প্রেমিক-প্রেমিকারা তাদের ভালোবাসার নিদর্শনস্বরূপ তালা ঝুলিয়ে যায়।

ফ্রান্সসহ পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এখানে তালা লাগিয়ে যায়। রঙ-বেরঙের ছোট-বড় বিভিন্ন সাইজের তালার সমারোহ যেন ব্রিজটিতে। কিন্তু হাজারো ভালোবাসার নিদর্শন এ তালাগুলো জমতে জমতে এত বেশিই ভারি হয়ে যায় যে, মাঝে মাঝেই অতিরিক্ত ওজনের কারণে ব্রিজ একদিকে হেলে যায়। আর তাই ব্রিজটিকে সোজা করতে চলে শহর কর্তৃপক্ষের বৃথা চেষ্টা। তালা লাগানোর অনেক বিকল্প পদ্ধতিই শহর কর্তৃপক্ষ প্রচলন করার চেষ্টা করেছেন। কিন্তু কিছুতেই কিছু হয়নি।

পর্যটকদের এই তালা ঝুলানোকে স্থানীয়রা অবজ্ঞার চোখে দেখেন। শহর প্রশাসন বেশিরভাগ তালা সরিয়ে ফেলে কম ওজনের কিছু ছোট তালা ব্রিজে রাখেন যাতে মানুষ অন্তত সেলফি তুলতে পারে। কিন্তু অবশেষে ব্রিজটিকে সম্পূর্ণ তালামুক্ত করা হয়েছে।

Lover-Locks-Pont-des-Arts-bridge2-610x458 Lover-Locks-Pont-des-Arts-bridge3-610x610 Lover-Locks-Pont-des-Arts-bridge4-610x406 Removal-of-locks-In-Paris-2-610x407 Lover-Locks-Pont-des-Arts-bridge5-610x266