মেইন ম্যেনু

প্যারিসে জমকালো আয়োজনে পহেলা বৈশাখ উদযাপনে প্রস্তুত স্বরলিপি শিল্পীগোষ্ঠি

ওমর ফারুক, প্যারিস (ফ্রান্স) সংবাদদাতা: বাঙালীর বহু বছরের ঐতিহ্য, বাংলা সংস্কৃতির প্রধান অংশ, ১৬ কোটি মানুষের প্রাণের উৎসব পহেলা বৈশাখে বাংলা নববর্ষ উদযাপন। বছরের এই দিনটিতে জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে বাংলার সব বয়সী ও শ্রেণিপেশার মানুষ ভেদাভেদ ভুলে কাঁধে কাঁধ মিলিয়ে নানা আয়োজনের মধ্যদিয়ে নতুন বছরকে বরণ করে নেয়। সকাল থেকে বাংলাদেশের প্রখ্যাত শিল্পীগোষ্ঠি ছায়ানটের আয়োজনে মূল অনুষ্ঠান শুরু হয় রমনার বটমূলে। সেই ঢেউ বাংলার মাঠ-ঘাট ছাপিয়ে বিশ্বের কোটি প্রবাসি বাঙালী হৃদয়কে আন্দোলিত করে।

এরই ধারাবহিকতায় বাঙালীর ইতিহাস-ঐতিহ্যের ধারক ও বাহক স্বরলিপি শিল্পীগোষ্ঠির জমকালো আয়োজনে প্রতিবছরের ন্যায় এবারও ফ্রান্সের রাজধানী প্যারিসে পালিত হবে প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাংলাদেশের সঙ্গে মিল রেখে আগামী ১৪ এপ্রিল প্যারিসের রিপাবলিক চত্ত্বরে নানা আয়োজনে বাংলা নববর্ষ বরণে প্রস্তুত এ সাংস্কৃতিক সংগঠনটি। শনিবার বিকেলে রাজধানীর প্লেজন্স এর গান্ধি মহল রেস্টুরেন্টে বৈশাখ উদযাপন বিষয়ক প্রস্তুতি সভায় সংগঠনটির পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়।

এসময় স্বরলিপি শিল্পীগোষ্ঠির প্রধান উপদেষ্ঠা ফ্রান্স বিএনপির সাধারণ সম্পাদক এম এ তাহের বলেন, এক ঝাঁক উদিয়মান শিল্পীর সমন্বয়ে গঠিত সংগঠনটি আপন দক্ষতায় ইতোমধ্যে ইউরোপ তথা ফ্রান্স প্রবাসির হৃদয় জয় করতে সক্ষম হয়েছ। নানা প্রতিকুলতার মধ্যেও বাংলার কৃষ্টি, কালচার হৃদয়ে ধারণ করে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে এ আয়োজন। যা একান্ত দেশপ্রেম ও দেশীয় সংস্কৃতির প্রতি গভীর ভালবাসার নিদর্শন। এর মাধ্যমে এদেশের বাঙালী তরুণ প্রজন্ম নিজ দেশের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে জানতে পারবে।

প্যারিস বাংলা প্রেস ক্লাবের সভাপতি আবু তাহির বলেন, ব্যাপক প্রচার প্রচারণার মাধ্যমে বৈশাখ উদযাপনের খবর ফ্রান্সে বসবাসকারী সব বাঙালীর কাছে পৌঁছে দিতে হবে। যাতে প্রবাসে থেকেও তারা পহেলা বৈশাখের আনন্দ উপভোগ করতে পারে।

শিল্পীগোষ্ঠির সভাপতি নজরুল ইসলাম বলেন, দীর্ঘ এক মাসেরও বেশি সময় ধরে নববর্ষ উদযাপনের প্রস্তুতি চলছে। ওইদিন দর্শককে আনন্দ দিতে স্বরলিপির শিল্পী ছাড়াও উপস্থিত থাকবেন যুক্তরাজ্য থেকে আগত শিল্পী বৃন্দ। নববর্ষ উদযাপনে ফ্রান্সের সব বাঙালীকে রিপাবলিক চত্ত্বরে উপস্থিত হওয়ার আহবান জানান তিনি। সংগঠনের সাধারণ সম্পাদক শিপন প্লাসিড রিবেরুর পরিচালনায় এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র সহ সভাপতি আমিনুর রহমান ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক সাকিল সরকার, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মোহাম্মদ মুনির হোসেন, নিপা, আলী আশরাফ মাসুম ও আফজাল হোসেন।