মেইন ম্যেনু

প্যারিস হামলাকারীদের ভিডিও প্রকাশ আইএসের

গত বছর ফ্রান্সের রাজধানী প্যারিসসহ ছয়টি স্থানে হামলাকারীদের ভিডিওচিত্র প্রকাশ করেছে চরমপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। সোমবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

গত বছর নভেম্বরে প্যারিস হামলায় ১৩০ জন নিহত হয়। পরে আইএস এ হামলার দায় স্বীকার করে। এ ঘটনার পর ইউরোপজুড়ে জঙ্গিবিরোধী অভিযান শুরু হয়।

‘তাদের যেখানে পাও সেখানে হত্যা কর’ শিরোনামের ভিডিওটিতে পশ্চিমাদের হত্যার জন্য আইএস সমর্থকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। এতে প্যারিস হামলায় সংশ্লিষ্ট চার বেলজিয়ান, তিন ফরাসি ও দুই ইরাকি দায়ী বলে জানানো হয়। হামলার আগে জঙ্গিদের অস্ত্রবহন, জিম্মিদের গুলি ও শিরশ্ছেদের চিত্রও দেখানো হয় ভিডিওতে। আইএসের আল-হায়াত মিডিয়া সেন্টার প্রকাশিত ভিডিওটিতে এসব জঙ্গিকে ‘সিংহ’ বলে সম্বোধন করা হয়, যারা ফ্রান্সকে হাঁটু মুড়ে বসতে বাধ্য করেছে।

ভিডিওতে ফরাসি ও আরবি ভাষায় দেওয়া বক্তব্যে সিরিয়া ও ইরাকে যেসব দেশ মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় অংশ নিয়েছে, তাদের সম্বোধন করে হুমকি দেওয়া হয়। ভিডিওতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের ছবি দেখিয়ে বলা হয়, ‘যারাই কুফরের পক্ষে অবস্থান নেবে, তারাই আমাদের তরবারির লক্ষ্যবস্তু হবে।’