মেইন ম্যেনু

প্যারিস হামলার পরিকল্পনাকারী নিহত?

প্যারিস হামলার সন্দেহভাজন পরিকল্পনাকারী আবদেলহামিদ আবাউদ নিহত হয়েছেন। দুই গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট বুধবার এ তথ্য জানিয়েছে।

তবে যে দুই গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট এ প্রতিবেদন প্রকাশ করেছে, তাদের নাম-পরিচয় জানানো হয়নি। এমনকি তারা কোন দেশের নাগরিক, তাও উল্লেখ করা হয়নি। এ ব্যাপারে ফরাসি কর্তৃপক্ষ এখনো তথ্য জানায়নি।

বুধবার সকালে প্যারিসের উপকণ্ঠে সঁ দেনির একটি ভবনে পুলিশ অভিযান চালালে বিস্ফোরণ ও গোলাগুলিতে দুজন নিহত হন। এদের মধ্যে এক নারী রয়েছেন। সে আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটিয়েছিল বলে জানিয়েছিল পুলিশ। নিহত অপরজনের পরিচয় জানা যায়নি। ঘটনাস্থল থেকে আরো আটজনকে আটক করা হয়েছিল।

প্যারিস হামলার পরিকল্পনাকারী বেলজিয়ামের নাগরিক আবদেলহামিদ আবাউদ ওই ভবনে অবস্থান করছেন খবর পেয়েই সেখানে অভিযান চালিয়েছিল পুলিশ। তবে গ্রেফতারকৃতদের মধ্যে আবদেলহামিদ ছিলেন না ।

শুক্রবার প্যারিসের ছয়টি স্থানে হামলা চালিয়েছিল সন্ত্রাসীরা। আত্মঘাতী বোমা বিস্ফোরণ ও বন্দুকধারীদের গুলিতে নিহত হয়েছিল ১৩২ জন। এ ঘটনার পরের দিন চরমপন্থি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) দায় স্বীকার করেছিল। এরপরই ফ্রান্সসহ ইউরোপজুড়ে কঠোর তল্লাশি অভিযানে নামে পুলিশ।