মেইন ম্যেনু

প্রকাশিত হল দেশের প্রথম সমকামি নারী চরিত্রের কমিক ‘ধী’

দেশের ইতিহাসে এই প্রথম প্রকাশিত হল সমকামিতা নিয়ে কমিক। বয়েজ অব বাংলাদেশ নামের একটি সমকামি সংগঠণের উদ্যোগে গত ৫ সেপ্টেম্বর রাজধানীর ব্রিটিশ কাউন্সিলে এ উপলক্ষ্যে এক মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কমিক কার্টুনটির মাধ্যমে সমকামিতার ব্যাপারে নারীদের সচেতনতার জন্যই এ উদ্যোগ বলে জানিয়েছে উদ্যোক্তা সংগঠনটি। বয়েজ অফ বাংলাদেশ নামের এই গ্রুপটি আশা করছে, কমিক স্ট্রিপের এই কার্টুন চরিত্রটির মধ্য দিয়ে সারা দেশে ‘ভালোবাসার স্বাধীনতার’ বার্তা পৌঁছে যাবে। তারা বলছেন, কে কাকে ভালোবাসবে এই সিদ্ধান্ত ও স্বাধীনতা তার নিজের।

তাদের মতে, বাংলাদেশে সমকামীতা অপরাধ হিসেবে বিবেচিত। এজন্যে সমকামী নারী ও পুরষকে গোপনে তাদের জীবন যাপন করতে হয়।
অনেকে সাধারণ একটি পরিবারের ভেতরে থেকেও দ্বৈত জীবন যাপন করেন।

এই কার্টুনটিতে ধী নামের একটি মেয়ের গল্প বলা হয়েছে যে কীনা একটি মেয়ের প্রেমে পড়েছে। বাংলাদেশের এক মফস্বল শহরের মধ্যবিত্ত পরিবারের মেয়ে ধী। একেবারে আটপৌরে হলেও ওর বেড়ে ওঠা, ভালোলাগা, ভালোবাসা, জীবনবোধ – অনেক কিছুই আর দশজনের মত নয়। ধী-র এই ভিন্নতার গল্প নিয়েই তৈরি হয়েছে বাংলাদেশের সর্বপ্রথম সমকামী কমিক চরিত্র। তারপর থেকে সে কি ধরনের দ্বিধা ও সংশয়ে পড়েছে সে কাহিনীই তুলে ধরা হয়েছে কার্টুনটিতে।

ধী তখন সিদ্ধান্ত নিতে পারছিলো না যে সে কি করবে- তার পরিবারকে খুশি করার জন্যে আরেকটি পুরুষকে বিয়ে করবে, আত্মহত্যা করবে নাকি তার মন যা চাইছে সে সেটাই করবে।

উল্লেখ্য, উদ্বোধনী অনুষ্ঠানে সমকামী ধী হিসেবে একটি গানে পারফর্ম করেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু তনয়া মঞ্চকর্মী এষা ইউসুফ। অনুষ্ঠানে আগত অতিথিরা কমিকটির ফ্রি কপি হাতে পান।

ধী সম্পর্কে জানতে বয়েজ অফ বাংলাদেশের ফেসবুক পেইজ লিংক-https://www.facebook.com/BoBangladesh.LGBT